জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টে যোগ দিল রোসাটম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০৭ অক্টোবর ২০২০

জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টে যোগ দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম। এটি আন্তর্জাতিক বাণিজ্যের সবচেয়ে বড় সিএসআর ও টেকসই উন্নয়ন প্রোগ্রাম। এতে ১৬০টি দেশের প্রায় ১৩ হাজার কোম্পানি যুক্ত রয়েছে।

গত ৫ অক্টোবর জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টের কর্মকর্তারা প্রোগামটিতে রোসাটমের অন্তর্ভুক্তিকে অনুমোদন করেন।

বুধবার (৭ অক্টোবর) রোসাটমের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়।

তারা জানায়, এই প্রোগ্রামে যোগ দিতে রোসাটমকে জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টের মানবাধিকার, শ্রম, পরিবেশ ও দুর্নীতিবিরোধী ১০টি নীতি মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হয়। পাশাপাশি কোম্পানিটি তাদের পরিকল্পনা সংস্কৃতি ও প্রাত্যহিক কর্মকাণ্ডে জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টের নীতিমালা মেনে চলতে অঙ্গীকারবদ্ধ হয়।

রোসাটমের মহাপরিচালক এলেস্কি লিখাচেফ বলেন, সর্বোচ্চ সামাজিক ইকোলজিকল রেসপনসিবিলিটি এবং নিরাপত্তার নীতিমালা ঐতিহাসিকভাবে পারমাণবিক শিল্পের অংশ ছিল। জাতিসংঘের ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ রোসাটমের অন্যতম কৌশল। এই গ্রীষ্মে রোসাটম টেকসই উন্নয়নের ইউনিফায়েড শিল্পনীতি অনুমোদন করে। এর মাধ্যমে রোসাটম মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ উন্নয়নের পাশাপাশি, প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদের টেকসই উন্নয়ন নিশ্চিত করার প্রয়াসী হলো।

তিনি বলেন, আমি আনন্দিত যে জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টের বিশেষজ্ঞরা আমাদের আবেদনকে গ্রহণ করেছেন। এর মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায় রাশিয়ায় এবং বিশ্ববাজারে আমাদের কর্মকাণ্ডকে স্বাগত জানালো।

এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]