ডিসিসিআইয়ের সঙ্গে বিইউপির সমঝোতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ২৭ অক্টোবর ২০২০

 

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)।

মঙ্গলবার (২৭ অক্টোবর) মিরপুর সেনানিবাসে অবস্থিত বিইউপির ক্যাম্পাসে এ চুক্তি সই হয়। ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ এবং বিইউপির উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষাখাতের যৌথ প্রয়াসে প্রতিষ্ঠান দুটি একসঙ্গে কাজ করবে। এছাড়া ডিসিসিআই এবং বিইউপি যৌথভাবে গবেষণা, সেমিনার, কর্মশালা, মেলাসহ বিভিন্ন বাণিজ্য আলোচনা সভার আয়োজন করবে।

এ সমঝোতা স্মারক অনুযায়ী বিইউপির শিক্ষার্থীদের জন্য ইন্টার্ন সুবিধা প্রদান করবে ডিসিসিআই।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ডিসিসিআই ‘ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট (ডিবিআই)’ প্রতিষ্ঠা করেছে এবং আমাদের শিল্পখাতের উন্নয়নে দক্ষ মানবসম্পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আজকের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটি একটি অনন্য দৃষ্টান্ত, যা দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে গবেষণা পরিচালনার পাশাপাশি শিল্পের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্য ও প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দক্ষ মানবসম্পদ উন্নয়নে শিল্পখাতের প্রয়োজনীয় দিকগুলো বিইউপির কাছে পেশ করার জন্য ডিসিসিআইর প্রতি আহ্বান জানান বিইউপির উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

বিইউপির প্রফেসর অব বঙ্গবন্ধু চেয়ার এবং বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, এ ধরনের যৌথ প্রয়াস শিক্ষা এবং শিল্পখাতের মধ্যকার সমন্বয় বাড়ানোর পাশাপাশি সর্বোপরি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মেজর মো. মুরশিদুল আজাদের সঞ্চালনায় ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, মহাসচিব (ভারপ্রাপ্ত) আফসারুল আরিফিন, সচিব মো. জয়নাল আব্দীন, আহ্বায়ক গোলাম জিলানী এবং বিইউপির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মেফতাহ উল করিম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এসআই/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]