এডিবি’র দুই পুরস্কার পেল প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৯ অক্টোবর ২০২০

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ‘জেন্ডার চ্যাম্পিয়ন ইন এশিয়া ২০২০’ পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক। একই সঙ্গে ব্যাংকটিকে ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কারেও ভূষিত করেছে এডিবি। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এডিবি’র ট্রেড অ্যান্ড সাপ্লাই চেইন ফাইন্যান্স প্রোগ্রাম (টিএসসিএফপি) পুরস্কার এশিয়ার ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল খাতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। লিঙ্গ সমতা ও টেকসই অর্থায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে এডিবি প্রতিবছর এ পুরস্কার প্রদান করে। এডিবি’র ৬৭টি সদস্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে প্রাইম ব্যাংক এ পুরস্কার অর্জন করেছে।

বুধবার (২৮ অক্টোবর) সিঙ্গাপুরে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এডিবি টিএসসিএফপি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এডিবি ব্যাংকিং খাতে নারী কর্মকর্তাদের আরও বেশি অংশগ্রহণ নিশ্চিত করার স্বীকৃতি দিতে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’ পুরস্কার দেয়। যেসব কারণে এডিবি প্রাইম ব্যাংককে এ পুরস্কারের জন্য নির্বাচিত করেছে- নারী কর্মকর্তাদের অনুপাত ইন্ডাস্ট্রির অন্য প্রতিষ্ঠানের চেয়ে বেশি, এন্ট্রি লেভেল ও ঊর্ধ্বতন পদে নারীদের সম প্রতিনিধিত্ব, প্রতিভাময় কর্মকর্তা নিয়োগের জন্য কার্যকর এমটিও রিক্রুটমেন্ট প্রোগ্রাম, নারী কেন্দ্রীক উদ্যোগ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার ও প্রসার, অনুকূল কর্মপরিবেশের জন্য যথাযথ নীতিমালা প্রণয়ন, উইমেন ফোরামের মাধ্যমে নারীদের সহায়তা ও পরামর্শ গ্রহণের সুযোগ এবং দেশের সর্বস্তরের নারীদের অর্থনীতির মূলধারার অন্তর্ভুক্ত করার জন্য ব্যতিক্রমী নারী উদ্যোগ ‘নীরা’ চালু করা।

প্রাইম ব্যাংক দক্ষতা বিকাশের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন এবং কর্মসংস্থানে নারীদের নানা প্রতিবন্ধকতা নিরসনে কাজ করে যাচ্ছে। কর্মক্ষেত্রে নারীদের প্রতিনিধিত্বের সমতা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে প্রাইম ব্যাংক। নারীদের জীবনের সামগ্রিক নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। করোনাকালীন সন্তানসম্ভবা নারী কর্মকর্তাদের জন্য সুবিধাজনক কাজের সময়সূচি, বিশেষ আর্থিক সুবিধা ও ব্যতিক্রমী নারী উদ্যোগ ‘নীরা’ বৈচিত্র্যময় কর্মস্থল ও পরিবেশ নিশ্চিত করতে প্রাইম ব্যাংকের চলমান প্রচেষ্টার প্রতিফলন বহন করে। এ প্রচেষ্টা আগামীতে ঊর্ধ্বতন ও গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব গ্রহণে নারী কর্মকর্তাদের প্রস্তুত করছে।

কার্যকর গ্রিন ফাইন্যান্সিংয়ের সাহায্যে পরিবেশের ওপর বিরূপ প্রভাব হ্রাস করায় এডিবির ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক। করপোরেট ক্লায়েন্টদের কারখানায় অ্যাফ্লোয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের স্বীকৃতিস্বরূপ প্রাইম ব্যাংক এই পুরস্কার পেয়েছে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, ‘জেন্ডার বৈচিত্র্যতা ব্যাংকের করপোরেট সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গিভাবে মিশে আছে। আমরা নারীদের প্রতিনিধিত্ব বাড়াতে চাই, কর্মক্ষেত্রে জেন্ডারের সমতা ও বৈচিত্র্যতা নিশ্চিত করতে চাই। নারীদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার জন্য আমরা নীতিমালা তৈরি করেছি। আমরা তাদের যথাযথ প্রশিক্ষণ দিচ্ছি। এর ফলে নারীদের কর্মদক্ষতা বৃদ্ধি পাচ্ছে এবং তারা আত্মবিশ্বাস নিয়ে কর্মক্ষেত্রে সামনে এগিয়ে যেতে পারছে। এর ফলে সামাজিক প্রতিবন্ধকতা, প্রচলিত দৃষ্টিভঙ্গি ও কুসংস্কার তাদের আটকে রাখতে পারেনি। এডিবির এই পুরস্কার আমাদেরকে লিঙ্গ সমতা ও টেকসই অর্থায়নের ক্ষেত্রে আরও নতুন নতুন মাইলফলক অর্জনে অনুপ্রেরণা জোগাবে।’

এসআই/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]