৬ শতাংশ সুদে ঋণ পা‌বেন এসএমই উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৩ নভেম্বর ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত কর‌তে সরকার ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পুনঃঅর্থায়ন তহ‌বি‌লের সুদহার ৩ শতাংশ কমা‌নো হ‌য়ে‌ছে।

সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়িত সেকেন্ড স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রজেক্টের (এসএমইডিপি-২) আওতায় পুনঃঅর্থায়ন তহ‌বি‌ল থেকে এখন কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা (সিএমএসএমই) ৬ শতাংশ সু‌দে ঋণ পা‌বেন। এত‌দিন এ ঋণের সুদহার ছিল ৯ শতাংশ।

সোমব‌ার (২৩ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি ক‌রে‌ছে।

সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) সক্ষমতা অক্ষুণ্ণ রাখা এবং কর্মসংস্থান বৃদ্ধির নিমিত্তে সিএমএসএমই খাতে চলতি মূলধন ঋণের পাশাপাশি মেয়াদি ঋণপ্রবাহ বাড়া‌তে সরকার এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পরিচালিত এসএমইডিপি-২ প্রকল্পের পুনঃঅর্থায়ন তহবিল বিষ‌য়ে ক‌য়েক‌টি সিদ্ধান্ত নেয়া হ‌য়ে‌ছে।

পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় সুদ হার চল‌তি বছ‌রের ১৮ নভেম্বর থেকে এ প্রকল্পের আওতায় সব ধরনের ঋণের ক্ষেত্রে সুদ হার গ্রাহক পর্যায়ে ৬ শতাংশ এবং ব্যাংক পর্যায়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাস্তবায়নাধীন এ পুনঃঅর্থায়ন তহবিলটি ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার বাইরে সুবিধাবঞ্চিত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বল্প সুদে এবং সহজ শর্তে ঋণ বিতরণের লক্ষ্যে গঠন করা হয়। এ প্রকল্পের আওতায় অক্টোবর ২০২০ পর্যন্ত প্রায় ৩ হাজার এসএমই প্রতিষ্ঠানকে প্রায় এক হাজার কোটি টাকা বিতরণ করেছে। এ তহবিলের আওতায় এ পর্যন্ত মোট ৩৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তিবদ্ধ রয়েছে।

প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুর রহমান বলেন, এ তহবিলের আওতায় আরও প্রায় এক হাজার কোটি টাকা বিতরণের সুযোগ রয়েছে এবং এ তহবিল থেকে পুনঃঅর্থায়নের ক্ষেত্রে নারী উদ্যোক্তা ও উৎপাদন খাতকে প্রাধান্য দেয়া হয়।

এসআই/এফআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]