শেয়ারবাজারে ট্রেজারি বন্ড লেনদেনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৯ নভেম্বর ২০২০

শেয়ারবাজারের গতি বাড়াতে অর্থ বিভাগের পরামর্শে সরকারি ট্রেজারি বন্ডের লেনদেন চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য করণীয় নিয়ে রোববার স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকও করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই ও সিডিবিএলের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক সূত্রে জানা গেছে, শেয়ারবাজারের গতি বাড়ানোর জন্য সরকারি সব ট্রেজারি বন্ডের লেনদেন চালুর জন্য আজ বৈঠক অনুষ্ঠিত হয়। এই বন্ড বিও আইডির মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হলে, তা সমাধান নিয়েও আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে টেকনিক্যাল বিষয়গুলো দেখবে বাংলাদেশ ব্যাংক ও উভয় স্টক এক্সচেঞ্জ।

ট্রেজারি বন্ডের লেনদেন চালুর মাধ্যমে দেশের শেয়ারবাজারে লেনদেনে বড় ইতিবাচক প্রভাব পড়বে বলে বৈঠকে অংশ নেয়া প্রতিনিধিরা মনে করেন। একই সঙ্গে ফিক্সড ইনকামের সিকিউরিটিজে বিনিয়োগে অনেকে আগ্রহী হবেন বলে ধারণা করছেন তারা।

এমএএস/জেএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]