পুলিশের জন্য নির্মাণ হবে ৯ আবাসিক টাওয়ার ভবন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় একটি কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (০২ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে মোট ১২টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১২৮ কোটি ৪৭ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় একটি কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়। ৬৪ কোটি ১২ লাখ টাকায় এ কাজ করবে দেশ উন্নয়ন লিমিটেড এবং এম এস হক এন্টারপ্রাইজ লিমিটেড।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার চ্যানেল) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার চ্যানেল) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়। এতে ব্যয় হবে ৪০৮ কোট ৮৭ লাখ টাকা। এ কাজটি করবে বেলজিয়ামের জেনডিলুন।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাব হলো

ডিসেম্বর ২০২০ সময়ে অতিরিক্ত ৪০ হাজার মেট্রিক টন মোগ্যাস (অকটেন ৯৫ আরওএন) আমদানির ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এ কাজটি পেয়েছেন সিঙ্গাপুরের এমিরেটস ন্যাশনাল কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ১২৯ কোটি ৬৩ লাখ টাকা। প্রতি ব্যারেল মোগ্যাস ৩৮১.৪৯৬ মার্কিন ডলার।

বৈঠকে আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চার লেনে উন্নীতকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়। ২৬৬ কোটি ১৪ লাখ টাকায় এ কাজ করবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিডেট, তাহের ব্রাদার্স এবং হাসান টেননো বিল্ডার্স।

এছাড়া পরিবার পরিকল্পনা অধিদফতরের একটি প্যাকেজের আওতায় ৫টি লটে ৫৪ দশমিক ৫০ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ২৭২ কোটি ৫০ লাখ টাকায় টেননো ড্রাগ ও রেনেটা লিমিটেড এ বড়ি সরবরাহ করবে।

আইএইচআর/জেএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]