আন্তঃব্যাংক ব্লকচেইন এলসি লেনদেন সম্পন্ন করেছে প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

প্রথম বাংলাদেশি ব্যাংক হিসেবে আন্তঃব্যাংক ব্লকচেইন ঋণপত্র (এলসি) লেনদেন সম্পন্ন করেছে প্রাইম ব্যাংক। ডিজিটাল মাধ্যমে পরিচালিত হওয়ায় এলসি লেনদেনটি দ্রুততা, কার্যকারিতা ও ব্যয় সাশ্রয়ীভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। এইচএসবিসি বাংলাদেশের মাধ্যমে লেনদেনটি করা হয়েছে। এইচএসবিসি বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক ব্লকচেইন এলসি সম্পন্ন করে।

বিশ্বখ্যাত ট্রেড ফাইন্যান্স ব্লকচেইন নেটওয়ার্ক কনটোরের নেটওয়ার্ক ব্যবহার করে গ্রুপ তৈরি পোশাক শিল্পের কাঁচামাল সংগ্রহের জন্য প্রাইম ব্যাংকে একটি ঋণপত্র খোলে। এইচএসবিসি বাংলাদেশের গ্রাহক তামিসনা গ্রুপ থেকে এই কাঁচামাল সংগ্রহ করা হয়। এই প্রক্রিয়ায় পাইলট লেনদেনটি সম্পন্ন হয়।

প্রারম্ভিক আলোচনা, আমদানিকারক ও বেনিফিসিয়ারির ঋণপত্রের খসড়া তৈরি, অনুমোদন, ঋণপত্র ইস্যু করা, দলিলাদি উপস্থাপনসহ পুরো প্রক্রিয়াটি কনটোরের নেটওয়ার্কে ডিজিটালি সম্পন্ন করা হয়। এ লেনদেনে কোনো কাগজপত্র ও ব্রাঞ্চে যাওয়ার প্রয়োজন হয়নি।

প্রথমবারের মতো শুরু করা ব্লকচেইন এলসি লেনদেন সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (চলতিদায়িত্ব) ফয়সাল রহমান বলেন, প্রযুক্তিতে অগ্রসরতা সত্ত্বেও বিশ্বের অনেক প্রান্তে ট্রেড প্রসেস এখনো অনেকাংশে কাগজ নির্ভর রয়ে গেছে। বাংলাদেশ বাণিজ্যে দ্রুত অগ্রসরমান একটি দেশ। তাই দেশের অন্যতম শীর্ষ স্থানীয় ট্রেড ব্যাংক হিসেবে বাণিজ্যে দেশের অগ্রযাত্রাকে আরও এগিয়ে নিতে আমরা ট্রেডে ডিজিটাল পদ্ধতি গ্রহণ করছি।এইচএসবিসি ও কনটোরের সহায়তায় প্রথমবারের মতো ব্লকচেইন এলসি লেনদেন করতে পেরে আমরা আনন্দিত।

ইএআর/এসজে/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]