আইন লঙ্ঘন : বালি সিকিউরিটিজকে জরিমানা দুই লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ২০ জানুয়ারি ২০২১

সিকিউরিটিজ সংক্রান্ত আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইস)।

বুধবার (২০ জানুয়ারি) অনুষ্ঠিত বিএসইসির ৭৫৮তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়। সংস্থার নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিকিউরিটিজ হাউসটির বিরুদ্ধে আইন লঙ্ঘন সংক্রান্ত সাতটি বিষয় প্রমাণিত হয়েছে। এ কারণে কমিশন সভায় দুই লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়।

বালি সিকিউরিটিজের অপরাধ-
১. কোম্পানির কনসুলেটেড কাস্টমার ব্যাংক হিসাবে পর্যাপ্ত তহবিল বজায় না রেখে রুল ৮ এর (১) এবং (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে।

২. কোম্পানির পরিচালকদের এবং পরিচালকের স্ত্রীকে ঋণ সুবিধা দেয়ার মাধ্যমে ২০১০ সালের ২৩ মার্চ বিএসইসির দেয়া নির্দেশনা (নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১) ভঙ্গ করেছে।

৩. কোম্পানি ট্রেডিংয়ের প্রথম থেকে ৩০ দিনের মধ্যে নতুন তালিকাভুক্ত সিকিউরিটিজ ক্রয়ের জন্য ঋণ সুবিধা দিয়ে ২০১৫ সালের ২৭ অক্টোবর বিএসইসি দেয়া নির্দেশনা (নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৭৭) ভঙ্গ করেছে।

৪. কোম্পানি তার কিছু গ্রাহককে মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও নগদ হিসাবে ঋণ সুবিধা দিয়ে ১৯৯৯ সালের মার্জিন রুলসের ৩(১) এবং ৩(২) ধারা এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর সেকশন ১৬(এ) ভঙ্গ করেছে।

৫. কোম্পানির একটি স্বতন্ত্র এবং যৌথ হিসাবের নামে অতিরিক্ত হিসাব পরিচালনা করায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে।

৬. কোম্পনির অনুমোদিত প্রতিনিধির মাতার নামে ঋণ সুবিধা দিয়ে ২০১০ সালের ২৩ মার্চ বিএসইসির দেয়া নির্দেশনা (নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১) ভঙ্গ করেছে।

৭. কোম্পানি মার্জিন সুবিধার আওতায় গ্রাহককে ‘জেড’ ক্যাটাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দিয়ে ২০০৯ সালের ১ অক্টোবর দেয়া বিএসইসি নির্দেশনা (নং এসইসসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯) ভঙ্গ করেছে।

এমএএস/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]