বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে অগ্রণী ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩২ এএম, ২৩ জানুয়ারি ২০২১

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে অগ্রণী ইন্স্যুরেন্স। গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল কোম্পানিটির শেয়ার। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দামবৃদ্ধির শীর্ষ স্থানটি দখল করেছে তাদের শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২১ দশমিক ৯৪ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৬ টাকা ৮০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম হয়েছে ৩৭ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৩১ টাকা।

অপরদিকে, কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী তা বিক্রি করে দিয়েছেন। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৪ লাখ ৮১ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৯৮ লাখ ৯৬ হাজার টাকা।

কোম্পানিটির শেয়ারের এমন দামবৃদ্ধির পেছনে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) একটি নির্দেশনা ‘টনিক’ হিসেবে কাজ করেছে। গত ১৭ জানুয়ারি হঠাৎ করেই এক নির্দেশনায় আইডিআরএ জানায়, বীমা কোম্পানিগুলোকে বীমা আইন ২০১০এর ২১(৩) ধারা পরিপালন করে এক মাসের মধ্যে নূন্যতম পরিশোধিত মূলধন সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

বীমা আইন অনুযায়ী, দেশে ব্যবসা করা সাধারণ বীমা কোম্পানিগুলোর সর্বনিম্ন পরিশোধিত মূলধন হবে ৪০ কোটি টাকা। আর জীবন বীমা কোম্পানিগুলোর সর্বনিম্ন পরিশোধিত মূলধন হবে ৩০ কোটি টাকা।

নিয়ন্ত্রক সংস্থার এমন নির্দেশনা আসার কারণে ৪০ কোটি টাকার কম পরিশোধিত মূলধন থাকা আগ্রণী ইন্স্যুরেন্সের শেয়ার দামবৃদ্ধির পালে হাওয়া লাগে। একই কারণে দাম বাড়ে প্রভাতী ও ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ার দাম।

গত সপ্তাহজুড়ে শেয়ার দাম ১৬ দশমিক ১৯ শতাংশ বেড়ে দামবৃদ্ধির শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে প্রভাতী ইন্স্যুরেন্স। এর পরেই রয়েছে ইসলামী ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৫ দশমিক শূন্য ৫ শতাংশ।

এছাড়া, গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- জিবিবি পাওয়ারের ১৪ দশমিক ৫৫ শতাংশ, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ১৩ দশমিক ৩৬ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১০ দশমিক ৪৬ শতাংশ, আনলিমা ইয়াং ডাইংয়ের ১০ দশমিক ১২ শতাংশ, ইনট্রেকো রিফুয়েলিংয়ের ৯ দশমিক ৭৭ শতংশ, প্যরামাউন্ট ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৮৯ শতাংশ এবং এডিএন টেলিকমের ৮ দশমিক ৬৯ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এসএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]