লুব-রেফের আইপিও আবেদন শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর আবেদন মঙ্গলবার (২৬ জানুয়ারি) থেকে শুরু হবে। আগ্রহী বিনিয়োগকারীরা ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন করতে পারবেন।

ব্যবসা সম্প্রসারণ (নতুন যন্ত্রপাতি ক্রয় ও প্রতিস্থাপন), ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ মেটাতে কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে কোম্পানিটি যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে বিডিং সম্পন্ন করেছে। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা কাট অব প্রাসই নির্ধারণ করেছেন ৩০ টাকা। অবশ্য যোগ্য বিনিয়োগকারীদের পক্ষ থেকে সর্বোচ্চ ৬০ টাকা দিয়ে কোম্পানিটির শেয়ার কেনার প্রস্তাব দেয়া হয় বিডিংয়ে।

অতিরিক্ত দাম প্রস্তাব করায় যেসব যোগ্য বিনিয়োগকারী কোম্পানিটির শেয়ার কিনতে ৫০ টাকার ওপরে দর প্রস্তাব করেছে তাদেরকে ব্যাখ্যা দেয়ার জন্য তলব করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গত ১৮ নভেম্বর কমিশন সভা করে এ সিদ্ধান্ত নেয় বিএসইসি।

কমিশনের সিদ্ধান্তের বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, যে সকল যোগ্য বিনিয়োগকারীরা লুব-রেফের শেয়ারে ৫০ টাকার ওপরে বিডিং করেছে সে সকল বিনিয়োগকারীরা কমিশনের নির্দেশনা (ডাইরেক্টিভ নং বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/২০৪, ডেটেড ২০ ফেব্রুয়ারি, ২০১৮) অনুযায়ী বিডিং করেছে কিনা সে বিষয়ে ব্যাখ্যা তলবের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যোগ্য বিনিয়োগকারীদের তলব করার সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি একই কমিশন সভায় লুব-রেফকে আইপিওতে শেয়ার ছাড়ার অনুমোদন দেয় বিএসইসি। সেই অনুমোদন বলেই এখন কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের কাছে আইপিওতে শেয়ার বিক্রি করবে।

এদিকে কোম্পানিটিকে আইপিওতে শেয়ার ছাড়ার অনুমোদন দেয়ার বিষয়ে বিএসইসির মুখপাত্র জানান, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। এজন্য কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে ৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি সাধারণ শেয়ার ইস্যু করবে।

এমএএস/এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]