বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২১

গেল সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষ স্থানে ছিল। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দমা বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৯ দশমিক ৩১ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৯ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৫৮ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহ শেষে ছিল ৪৯ টাকা ২০ পয়সা।

অপরদিকে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করতে চাননি। এতে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৮৯ লাখ ৩ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫৭ লাখ ৮০ হাজার টাকা।

২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই সাধারণ বীমা কোম্পানিটি নিয়মিত প্রতি বছর ১০ শতাংশ বা তার বেশি নগদ লভ্যাংশ দিয়েছে শেয়ারহোল্ডারদের। এর মধ্যে ২০১৬ ও ২০১৭ সালে ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আর ২০১৮ ও ২০১৯ সালে কোম্পানিটি ১২ শতাংশ করে লভ্যাংশ দেয়।

ডিসেম্বরে হিসাব বছর সমাপ্ত করা এ কোম্পানিটি শিগগির ২০২০ সালের সমাপ্ত বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানাবে। ডিএসইর মাধ্যমে প্রকাশিত কোম্পানিটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের প্রথম নয় মাসের (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ব্যবসায় শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৫৫ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল লিব্রা ইনফিউশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৫ দশমিক ৬৭ শতাংশ। ১৪ দশমিক ৬১ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তারপরের স্থানে রয়েছে ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- মিরাকেল ইন্ডাস্ট্রিজের ১২ দশমিক ৫০ শতাংশ, আনলিমা ইয়াং ডাইংয়ের ১২ দশমিক ৪৩ শতাংশ, বিকন ফার্মাসিউটিক্যালের ১২ দশমিক শূন্য ১ শতাংশ, কেয়া কসমেটিকসের ১১ দশমিক ৪৮ শতাংশ, বেক্সিমকো ফার্মার ১০ দশমিক ২৫ শতাংশ এবং ফরচুন সুজের ১০ দশমিক ২৪ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]