স্থগিত এজিএম ২১ মার্চ করবে ফার্স্ট ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫১ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্সের স্থগিত হওয়া ২০১৮ সালের সমাপ্ত বছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মার্চ করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির কর্তৃপক্ষ। উচ্চ আদালত থেকে বার্ষিক সাধারণ সভা করার অনুমোদন পাওয়ার পর কোম্পানিটি এ তারিখ নির্ধারণ করেছে।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে রোববার (২৮ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, ২১ মার্চ সকাল সাড়ে ১১টায় ভার্চ্যুয়ালি ২৬তম এই এজিএম অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ২০১৯ সালের ২৩ জুলাই।

এর আগে প্রাথমিকভাবে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ২৬তম এজিএম আয়োজনের তারিখ নির্ধারণ করেছিল ফার্স্ট ফাইন্যান্স। কিন্তু উচ্চ আদালতের অনুমোদন না পাওয়ায় তা স্থগিত করা হয়।

তবে সম্প্রতি হাইকোর্ট ডিভিশনের পক্ষ থেকে একটি আদেশ হাতে পেয়েছে কোম্পানিটি। এ আদেশে ফার্স্ট ফাইন্যান্সকে ২৩ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ১২ সপ্তাহের মধ্যে স্থগিত থাকা এজিএম আয়োজন করতে বলা হয়।

২০০৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্সের সর্বশেষ ২০১৬ সালে বিনিয়োগকারীদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এরপর ২০১৭ ও ২০১৮ সালের লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে কোম্পানিটি। কিন্তু লোকসানের কারণে এই দুই বছরে লভ্যাংশ থাকে বঞ্চিত হয়েছেন বিনিয়োগকারীরা।

সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফার্স্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ১৬ পয়সা।

তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ১৭ পয়সা। ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪ টাকা ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭ টাকা ৭২ পয়সা।

সর্বশেষ এনটিটি রেটিংয়ে ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের অবস্থান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল বি ওয়ান’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ২০১৮ হিসাব বছরে কোম্পানিটির সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ডব্লিউএএসও ক্রেডিট রেটিং কোম্পানি (বিডি) লিমিটেড (ডব্লিউসিআরসিএল)।

এমএএস/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]