করপোরেট কর হার কমানোসহ ঢাকা চেম্বারের ৩৭ প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ০৩ মার্চ ২০২১

২০২১-২২ অর্থবছর থেকে পরবর্তী চার অর্থবছরে পর্যায়ক্রমে করপোরেট কর হার আড়াই থেকে সাড়ে ৭ শতাংশ পর্যন্ত কমানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। এছাড়া সংগঠনটি আয়কর, ভ্যাট ও শুল্ক সংক্রান্ত ৩৭টি সুনির্দিষ্ট প্রস্তাবনা দিয়েছে।

বুধবার (৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় এ প্রস্তাব দেয় ঢাকা চেম্বার।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বিভিন্ন প্রস্তাব উপস্থাপন করে বলেন, গবেষণায় দেখা যায়, করপোরেট কর হার কমালে দেশীয় এবং বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে।

এ সময় তিনি অ-তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বর্তমানে সাড়ে ৩২ শতাংশের পরিবর্তে নতুন অর্থবছরে থেকে এ হার ৩০ শতাংশ, ২০২২-২৩ অর্থবছরে সাড়ে ২৭ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থবছরে ২৫ শতাংশ হারে নির্ধারণ করা হয়। একই সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বর্তমানের ২৫ শতাংশের পরিবর্তে ২০২১-২২ অর্থবছরে ২২ দশমিক ৫ শতাংশ, ২০২২-২৩ অর্থবছরে ২০ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থবছরে ১৭ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করেন।

jagonews24

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী টিনধারী করদাতার সংখ্যা ৫০ লাখ হলেও নিয়মিত ২৪ লাখ টিনধারী রিটার্ন দাখিল করেন। করের আওতা বাড়াতে আয়কর প্রক্রিয়া সহজীকরণ ও সম্পূর্ণ অটোমেটেড অনলাইন ট্যাক্স রিটার্ন জমা দেয়ার ব্যবস্থা করার প্রস্তাব করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ড সম্প্রসারণে গুরুত্ব প্রদান দেয়া হলে রাজস্ব আহরণের পরিধি বৃদ্ধি পাবে। শিল্প কারখানাগুলোকে আরও বেশি হারে কমপ্লায়েন্স বাস্তবায়নের করতে হবে, যার মাধ্যমে ব্যবসায়ী ও রাজস্ব ব্যবস্থাপনার মধ্যকার সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

সভায় ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মোবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। রাজস্ব বোর্ডের পক্ষ থেকে আয়কর নীতি’র সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএম/এমএসএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]