বেসরকারি কোম্পানিও বঙ্গবন্ধু শিক্ষা বীমার পলিসি বিক্রি করতে চায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৮ মার্চ ২০২১

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চালু করা ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’র পলিসি বিক্রির আগ্রহের কথা জানিয়েছে বেসরকারি জীবন বীমা কোম্পানিগুলো।

প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়ে এই আগ্রহের কথা জানিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বরাবর পাঠানো এই চিঠিতে স্বাক্ষর করেছেন বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

জাতীয় বীমা দিবস উপলক্ষে গত ১ মার্চ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ নামের নতুন এই বীমা পরিকল্প উদ্বোধন করেন। বঙ্গবন্ধু শিক্ষা বীমা প্রকল্পে অর্থায়ন করবে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা আইডিআরএ।

৩ থেকে ১৭ বছরের শিশুদের জন্য চালু করা বঙ্গবন্ধু শিক্ষা বীমার বার্ষিক প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৮৫ টাকা। বঙ্গবন্ধু শিক্ষা বীমা পলিসি গ্রহণের পর কোনো কারণে অভিভাবক মারা গেলে, ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবে।

বর্তমানে দেশব্যাপী এই প্রকল্প বাস্তবায়নে এককভাবে দায়িত্ব দেয়া হয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান জীবন বীমা করপোরেশনকে (জেবিসি)। দেশের প্রতিটি জেলা থেকে একটি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় এবং দাখিল পর্যায়ের মাদরাসায় ৩ থেকে ১৭ বছর বয়সী ৫০ হাজার শিক্ষার্থীকে এই বীমা সুবিধা দেয়া হবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে দেয়া বিআইএ’র ওই চিঠিতে বলা হয়েছে, জীবন বীমা করপোরেশনসহ অন্যান্য বেসরকারি লাইফ বীমা কোম্পানিকে পাইলট প্রকল্প বাস্তবায়নে দায়িত্ব পালনের সুযোগ দিলে বেসরকারি কোম্পানিগুলো উজ্জীবিত হবে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বীমা প্রকল্পটি বাস্তবায়নে তারা গর্ববোধ করবে।

এছাড়া সকল বেসরকারি লাইফ বীমা কোম্পানির সমন্বয়ে পাইলট প্রকল্পটি সম্পন্ন করা হলে প্রাপ্ত ফলাফল আরও বেশি প্রতিনিধিত্বমূলক এবং বাস্তবসম্মত হবে, যা পরবর্তীতে দেশব্যাপী প্রকল্পটি বাস্তবায়ে ফলপ্রসূ হবে।

এমএএস/এমএসএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]