বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জাকির, জিএম শাহজাহান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৬ পিএম, ০৮ মার্চ ২০২১
জাকির হোসেন চৌধুরী ও শাহজাহান ঢালী

বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন। পদোন্নতি পেয়ে ব্যাংকটির নির্বাহী পরিচালক (ইডি) হয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের মহাব্যবস্থাপক মো. জাকির হোসেন চৌধুরী।

একই দিনে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন ব্যাংক পরিদর্শন বিভাগ-১-এর উপমহাব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান ঢালী।

রোববার (৭ মার্চ) পদোন্নতি হলেও সোমবার (৮ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

জাকির হোসেন চৌধুরীকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি প্রদানপূর্বক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১-এ সংযুক্ত করা হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন।

জাকির হোসেন চৌধুরী বাংলাদেশ ব্যাংকের সিলেট অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক ময়মনসিংহ অফিসসহ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেছেন। দাফতরিক প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। তিনি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন ব্যাংক পরিদর্শন বিভাগ-১-এর উপমহাব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান ঢালী। তাকে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি প্রদান পূর্বক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্টে আবকাশিক হিসেবে বহাল করা হয়।

শাহজাহান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন। তিনি ১৯৮৯ সালে সরাসরি অফিসার পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ-১-সহ বাংলাদেশ ব্যাংক, বরিশাল অফিসের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি দাফতরিক ও ধর্মীয় কাজে মালয়েশিয়া, শ্রীলংকা এবং সৌদি আরব ভ্রমণ করেছেন। তিনি বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

ইএআর/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]