পণ্য বিক্রিতে অনিয়ম : ৩৭ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ০৮ এপ্রিল ২০২১

নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রিতে অনিয়মের দায়ে ৩৭টি প্রতিষ্ঠানকে ৯৯ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) অধিদফতরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে দিনব্যাপী ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলা ও উপজেলার বাজারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় করোনাভাইরাস মোকাবিলায় অধিদফতরের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়েছে।

অভিযানে ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয়ে সতর্ক করে অধিদফতর অভিযান পরিচালনাকারী টিম। বাজারে ভোক্তা ও ব্যবসায়ীদের মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সচেতনতামূলক প্রচার করা হয়।
jagonews24

ঢাকা মহানগরীর মিরপুর শাহ আলী বাজার, মিরপুর বড় বাজার, লাল কুঠি বাজার, ভাটারা বাজার, বাড্ডা বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসিতে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা এবং সহকারী পরিচালক মো. মাগফুর রহমান।

এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

jagonews24

বাজার তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা, চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রসিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ঔষধ, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৩৭টি প্রতিষ্ঠানকে ৯৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সেই সঙ্গে ঢাকাসহ সারাদেশে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যের পণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাক সেল) তদারকি করা হয়।

অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা মাহামারিকালীন বাজারে সকল ভোক্তা ও ব্যবসায়ীদেরকে স্বাস্থ্যবিধি মেনে এবং ন্যায্য ও যৌক্তিকমূল্য পণ্য ক্রয়-বিক্রির আহ্বান জানিয়েছেন।

ইএআর/এমএসএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]