ভোক্তা অধিদফতরের অভিযানে ৩৬ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১১ এপ্রিল ২০২১

সারাদেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকালে মেয়াদোত্তীর্ণ পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩৬ প্রতিষ্ঠানকে এক লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

রোববার (১১ এপ্রিল) অধিদফতরের মহাপরিচালক প্রদত্ত ক্ষমতাবলে দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়।

এদিন ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলা ও উপজেলার বাজারে অভিযান পরিচালিত হয়। অভিযানে ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্ক করে অধিদফতরের অভিযান পরিচালনাকারী টিম। বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সচেতনতামূলক প্রচার করা হয়। করোনা থেকে সুরক্ষার জন্য অধিদফতরের পক্ষ থেকে ব্যবসায়ী ও ভোক্তা তথা জনসাধারণের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

ঢাকা মহানগরের খিলগাঁও বাজার, মালিবাগ বাজার, মালিবাগ রেলগেট বাজার, হাতিরপুল বাজার, পান্থপথ বাজার, আরামবাগ এজিবি কলোনি বাজার ও ফকিরাপুল বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসিতে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

jagonews24

এছাড়া ঢাকা মহানগরের বিভিন্ন বাজারে বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মাহমুদা আক্তার।

তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা, চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক-স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৩৬টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া ঢাকাসহ সারাদেশে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাক সেল) তদারকি করা হয়।

অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা করোনা পরিস্থিতিতে ও আসন্ন পবিত্র রমজান উপলক্ষে পণ্যমূল্য নিয়ে কোনো প্রকার কারসাজি না করতে এবং ন্যায্য ও যৌক্তিক মূল্যে পণ্য বিক্রয় করতে করতে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে পণ্য কেনাবেচা করতে ভোক্তা ও ব্যবসায়ীদেরকে অনুরোধও করেন তিনি।

ইএআর/এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]