চামড়া ব্যবসায়ীদের ফের ব্যাংক ঋণের সুবিধা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১২ এপ্রিল ২০২১

ঢাকা থেকে সাভারের চামড়া শিল্পনগরীতে স্থানান্তর হওয়া কারখানাগুলোকে ব্যাংক ঋণ পরিশোধে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অন্য খেলাপি ব্যবসায়ীদের মতো মাত্র ২ শতাংশ টাকা জমা দিয়ে (ডাউন পেমেন্ট) ১০ বছরের জন্য তাদের ঋণও পুনর্গঠন, পুনঃতফসিল বা এক্সিট সুবিধা দেয়া হবে।

এ সুবিধা নিতে হলে আগ্রহী চামড়া ব্যবসায়ীদের আবেদনের সময় আরও তিন মাস বৃদ্ধি করা হয়েছে। এ সুবিধা পেতে আগামী ৩০ জুন পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন চামড়া ব্যবসায়ীরা।

গতকাল এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগেও চামড়া খাতের প্রতিষ্ঠানগুলোকে একই সুবিধা দেয়া হয়েছিল। তবে বেশিরভাগ প্রতিষ্ঠান এই সুবিধা নিতে পারেনি।

বাংলাদেশ ব্যাংক বলছে, ইতোমধ্যে চামড়া খাতের জন্য ঘোষিত বিভিন্ন নীতিমালার আওতায় যারা ঋণ পুনর্গঠন, পুনঃতফসিল, সুদ মওকুফ সুবিধা নিয়েছে, তারাও এ সার্কুলারের আওতায় সুবিধা পাবে। তবে জাল-জালিয়াতি বা অন্যকোনও ধরনের প্রতারণার মাধ্যমে ঋণ নেয়া ঋণগ্রহিতারা এই সুবিধা পাবেন না।

এর আগে, কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, কোনো প্রতিষ্ঠান একবার সুবিধা নেয়ার পর নির্ধারিত ছয়টি মাসিক কিস্তি বা দুটি ত্রৈমাসিক কিস্তি পরিশোধে ব্যর্থ হলে এ সুবিধা বাতিল হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চামড়া শিল্পনগরীতে স্থানান্তরিত যেসব প্রতিষ্ঠান ব্যবসা অব্যাহত রাখবে, তাদের ২০২০ সালের ঋণ স্থিতির ন্যূনতম ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসেবে নগদে আদায় করে এ সুবিধা দেয়া যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ এক বছরের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১০ বছর মেয়াদে ঋণ পুনর্গঠন বা পুনঃতফসিল করা যাবে।

ইএআর/এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]