বিসিকে ওয়ান স্টপ সার্ভিস সেবা চালুকরণে সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১২ এপ্রিল ২০২১

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এ ওয়ান স্টপ সার্ভিস সেবা চালুকরণে নিমিত্তে ওয়ান স্টপ সার্ভিস সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিঃ সঙ্গে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

১২ এপ্রিল বিসিক বোর্ড রুমে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান, এনডিসি-এর সভাপতিত্বে বিসিকের পরিচালকরা, সচিব ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

চুক্তিতে বিসিকের পক্ষে স্বাক্ষর করেন সচিব মো. মফিদুল ইসলাম ও বিজনেস অটোমেশন লি: এর পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক সোয়েব আহমেদ মাসুদ।

এ সময় বিসিক চেয়ারম্যান চলতি মাসেই কয়েকটি সেবা প্রদানের মাধ্যমে বিসিক ওয়ান স্টপ সার্ভিস এর কার্যক্রম উদ্বোধন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

দেশি-বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পর পঞ্চম প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-কে এ আইনে অন্তর্ভুক্ত করা হয়।

ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮তে অন্তর্ভুক্তির ফলে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পোদ্যোক্তারা বিসিকের মাধ্যমে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোনই সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট সকল সেবার জন্য অনলাইনে আবেদন এবং এক জায়গা থেকেই এসব সেবা পাবেন।

ফলে কোনো বিনিয়োগকারীকে প্রাথমিক অনুমোদন ও অন্যান্য সেবার জন্য আর সংশ্লিষ্ট সরকারি দফদতরগুলোতে যেতে হবে না।

এনএইচ/এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]