শুরুতে নিম্নমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ১৩ এপ্রিল ২০২১

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় ১৪ থেকে ২১ এপ্রিল আটদিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এ সময়ে বন্ধ থাকবে ব্যাংকের লেনদেন। ফলে শেয়ারবাজারেও লেনদেন হবে না।

সে হিসেবে শেয়ারবাজারে লেনদেন বন্ধ হওয়ার আগে আজ (মঙ্গলবার) শেষ কার্যদিবস। এদিন লেনদেন শুরু হতেই এক শ্রেণির বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চাপ বাড়ান।

ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় প্রধান সূচকের ১৮ পয়েন্ট পতন দিয়ে। সময়ের সঙ্গে সূচকের পতন প্রবণতা বাড়ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৮ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্টে কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দামবৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির। আর ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৮ টাকা।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ২৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।

এর আগে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আট দিন বিধিনিষেধ আরোপ করে সোমবার প্রজ্ঞাপন জারি করে সরকার

এর পরিপ্রেক্ষিতে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংকের লেনদেন বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। তবে এটিএম বুথ চালু থাকবে।

বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নেয়ার পর বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের জাগো নিউজকে বলেন, আমাদের সিদ্ধান্ত ছিল ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারে লেনদেন চলবে। ব্যাংক বন্ধ থাকলে শেয়ারবাজারে লেনদেন চালিয়ে যাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তির জন্য ব্যাংক খোলা থাকা প্রয়োজন। তাই যতদিন ব্যাংক বন্ধ থাকবে ততদিন শেয়ারবাজারের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক খুলে দেয়া হলে শেয়ারবাজারেও লেনদেন চালু করা হবে। এ বিষয়ে দুই স্টক এক্সচেঞ্জকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে।

এমএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]