সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ০৫ মে ২০২১

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৫ মে) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

মূল্যসূচক ও লেনদেন বাড়লেও সম্পূর্ণ বিপরীত চিত্র ছিল বীমা কোম্পানিগুলোর ক্ষেত্রে। আগের দিন দাম বাড়ার তালিকায় দাপট দেখানো অধিকাংশ বীমা কোম্পানি আজ পতনের তালিকায় নাম লিখিয়েছে।

দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ৫০টি বীমা কোম্পানির মধ্যে ৩৬টির দরপতন হয়েছে। অথচ আগের দিন ৪৩টি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছিল।

একদিনের ব্যবধানে বীমা খাতে বিপরীত চিত্র দেখা গেলেও মূল্যসূচকের বড় উত্থানে তা বাধা হয়ে দাঁড়াতে পারেনি। দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৮৮ পয়েন্টে উঠে এসেছে।

প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় সূচকটি ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১০০টির এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

মূল্যসূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৯৮ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৫৬ কোটি ১০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪২ কোটি ৪১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৪৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৫৫ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ফিড।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- রবি, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, বাংলাদেশ ফাইন্যান্স, ম্যাকসন স্পিনিং, রূপালী ইন্স্যুরেন্স এবং লাফার্জহোলসিম বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৯৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]