ইএফডি চতুর্থ লটারিতে পুরস্কার পেলেন যে ১০১ জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৭ এএম, ০৬ মে ২০২১ | আপডেট: ০১:৪৬ এএম, ০৬ মে ২০২১

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ব্যবহার করে দোকান থেকে কেনাকাটার লটারির চতুর্থ ড্র অনুষ্ঠিত হয়েছে। গত ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এই লটারি হয়।

বুধবার (৫ মে) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইএফডি লটারিতে মোট ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা দেয়া হয়।

এতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত চালান নম্বর হচ্ছে- 0020210PTWXTH286। দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বর হলো- 002721LBIPEFI127 এবং তৃতীয় পুরস্কারপ্রাপ্ত নম্বরগুলো হলো- 0003210EYPRYG249, 002221IMCWDAE379, 000021PVLVIWF129, 002720LGTBMZP155 ও 003521WPTNAIY800।

ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বিজয়ীদের ইনভয়েস নম্বর আগামী তিনদিনের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ও জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। পুরস্কার পেতে ০১৯৬৩৬৩৬৫৫৪ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

jagonews24.com

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করে এনবিআর। ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে।

ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।
২০১৯ সালের ২৫ আগস্ট এনবিআর চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে ইএফডি মেশিন স্থাপন উদ্বোধন করেন। ৫ এপ্রিল পর্যন্ত মোট ৩ হাজার ৭৪টি ইএফডি স্থাপন করা হয়েছে। আগামী জুনের মধ্যে এ সংখ্যা ১০ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে এনবিআরের।

এসএম/এমআরআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]