রোববার থেকে ক্ষতিগ্রস্ত কৃষকরা পাবেন নগদ সহায়তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ০৮ মে ২০২১

দেশের ৬ জেলায় বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ৯৭ হাজার ৫৯৫ জন কৃষককে আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা দেবে সরকার। রোববার (৯ মে) থেকে মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমে তাদের টাকা পাঠানো শুরু হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ফোনের জিটুপি (সরকার থেকে ব্যক্তি) মাধ্যমে কৃষকদের নগদ সহায়তা বিতরণ কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করবেন। উদ্বোধনের তিন দিনের মধ্যে ক্ষতিগ্রস্ত কৃষকদের ২ হাজার ৫০০ টাকা করে দেয়া হবে। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা।

গত ১ এপ্রিল গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা এবং গাইবান্ধা জেলায় বজ্রপাতে ৯৭ হাজার ৫৯৫ কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হয়।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনভাইরাস এবং বজ্রপাতে ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার এই অর্থ হস্তান্তর করবে, যা ওই জেলার অর্থনৈতিক উন্নতিও করবে। মোবাইল ওয়ালেট সার্ভিস বিকাশ, নগদ ও রকেটের মাধ্যমে ক্ষতিগ্রস্ত কৃষকদের নগদ সহায়তা দেয়া হবে।

এর আগে গত ২ মে থেকে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ নিম্নআয়ের পরিবারকে ২ হাজার ৫০০ টাকা করে মোট ৮৮০ কোটি টাকার আর্থিক সহায়তা দেয়া হয়। এই ৩৫ লাখ পরিবারকে ইএফটির মাধ্যমে নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি অর্থ সহায়তা পাঠানো হয়।

আইএইচআর/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]