সিএমএসএমই উদ্যোক্তাদের প্রণোদনার ঋণের চেক বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ১১ মে ২০২১

সরকারের দ্বিতীয় দফার প্রণোদনা প্যাকেজের আওতায় মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য ৩০০ কোটি টাকা ঋণ বিতরণ কার্যক্রম শুরু করেছে এসএমই ফাউন্ডেশন।

মঙ্গলবার (১১ মে) বিকেলে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সরকারের দ্বিতীয় দফা প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৩০০ কোটি টাকা বরাদ্দ করা হয়। সারাদেশে লাখ লাখ ক্ষুদ্র উদ্যোক্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন দ্রুততম সময়ের মধ্যে উদ্যোক্তাদের মধ্যে এ ঋণ বিতরণ করতে হবে। যেসব উদ্যোক্তা প্রথম প্যাকেজের আওতায় সুবিধা পাননি, তাদের খুঁজে বের করে ঋণের আওতায় আনতে হবে। এক্ষেত্রে নারী-উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দিতে হবে।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, করোনায় সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় প্রধানমন্ত্রী প্রায় দেড় লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। যার মধ্যে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) সক্ষমতা অক্ষুণ্ন রাখা এবং শিল্প কারখানায় নিয়োজিত জনবলকে কাজে বহাল রাখার উদ্দেশ্যে প্রথম দফা ২০ হাজার কোটি টাকা এবং দ্বিতীয় দফা দেড় হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন।

তিনি বলেন, উল্লিখিত প্যাকেজ দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের জন্য শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে। এক্ষেত্রে প্রকৃত ক্ষতিগ্রস্ত মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের প্রতি আমাদের বিশেষভাবে নজর দিতে হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, এসএমই ফাউন্ডেশনের অনুকূলে বরাদ্দকৃত ৩০০ কোটি টাকার মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা এবং আগামী অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণ করা হবে। এই ঋণ বিতরণের লক্ষ্যে সরকার নির্দেশিত সব ধরনের নির্দেশনা অনুসরণ করা হবে।

জানা গেছে, প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন এক লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত। ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। মোট ঋণের ২৫-৩০ শতাংশ নারী-উদ্যোক্তাদের মাঝে বিতরণের লক্ষ্য ঠিক করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজুল করিম। এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য এবং সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে দু’জন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পক্ষ থেকে দু’জন, প্রিমিয়ার ব্যাংকের পক্ষ থেকে দু’জন এবং আইডিএলসি ফাইন্যান্সের পক্ষ থেকে একজন উদ্যোক্তার হাতে ঋণের চেক হস্তান্তর করা হয়। তিনজন নারীসহ মোট সাতজন উদ্যোক্তাদের মাঝে ৯৭ দশমিক ৫০ লাখ টাকার চেক বিতরণ কর হয়।

এনএইচ/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]