কাঁচা মরিচের সকালের ‘ঝাঁজ’ কমল বিকেলে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪১ এএম, ১৪ মে ২০২১ | আপডেট: ০৫:৫৩ পিএম, ১৫ মে ২০২১

ঢাকার পাইকারি ও খুচরা বাজারে ঈদের আগের দিন বৃহস্পতিবার (১৩ মে) হঠাৎ কাঁচা মরিচের দাম বেড়ে যায়। তবে বিকেলের দিকে মরিচের দাম কমতে শুরু করে বলে জানান বিক্রেতারা।

কাওরান বাজারের পাইকারি আড়ৎ ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, যেখানে গতকাল বুধবার (১২ মে) রাতেও ৫০ থেকে ৬০ টাকা দামে কাঁচা মরিচ বিক্রি হয়েছিল, সেখানে হঠাৎ বৃহস্পতিবার বেশি দামে কাঁচা মরিচ বিক্রি হতে দেখা যায়।

রাজধানীর মগবাজারে দুই ধরনের কাঁচা মরিচ দেখা গেল। এক ধরনের মরিচকে দেশি উল্লেখ করে বিক্রেতারা ১২০ টাকা কেজি চাইলেন। আরেক ধরনের মরিচের দাম চাওয়া হলো ১০০ টাকা।

অথচ একদিন আগে বুধবার রাতেও ভালো মানের আড়াই’শ গ্রাম কাঁচা মরিচের দাম ১৩ থেকে ১৫ টাকা ছিল। সে হিসেবে প্রতি কেজি দাম পড়ে ৫৫ থেকে ৬০ টাকা।

jagonews24

অন্যদিকে, কাঁচা মরিচ ছাড়া বাজারে বেশ কিছু সবজির দামও চড়া। দুই-তিন সপ্তাহ আগে বাজারে বেশির ভাগ সবজির কেজি ছিল ৪০ থেকে ৫০ টাকা, এখন তা বেড়ে ৫৫, ৬০ থেকে ৭০ এবং ৮০ টাকা হয়েছে।

মরিচের দাম বেড়ে যাওয়া এবং কমে যাওয়ার বিষয়ে ব্যবসায়ীরা বলেন, ঈদকে কেন্দ্র করে মানুষ নিয়ে দূরে গেছে ট্রাক-পিকআপ। তাই মোকাম থেকে মরিচ না আসায় সরবরাহ কম ছিল। ফলে দামও বেড়েছে।

কাওরান বাজারের পাইকারি ব্যবসায়ী আব্দুস সালাম জাগো নিউজকে বলেন, 'গতকাল মরিচ আমদানি অনেক বেশি ছিল। কম দামেও বিক্রি করেছি। কিন্তু রাতে মরিচ কম আসায় হঠাৎ দাম বেড়ে যায়।'

তবে বিকেলের দিকে আবারো মরিচ আসায় ঈদের দিন দাম কমবে বলে জানান ব্যবসায়ীরা।

এদিকে কাওরান বাজারে লম্বা বেগুন ৬০ টাকা, গোল বেগুন ৫০ টাকা, ঝিঙে ৭০ টাকা, বরবটি, ঢ্যাঁড়স ও চিচিঙ্গা ৬০ টাকা, ছোট লাউ প্রতিটি ৪০, মাঝারি ৫০ থেকে ৬০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, ফুলকপি-৬০ টাকা, পাতাকপি বড় সাইজের ৮০ টাকা, গাজর ১০০ থেকে ১২০ টাকা, ক্যাপসিকাম ২০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

এছাড়া মিষ্টি কুমড়া বড় সাইজের কেটে ৩০ টাকা কেজি, আর মাঝারি ৫০ টাকা পিস, জালি কুমড়া প্রতিটি ৫০ টাকায় বিক্রি করতে দেখা যায়। কচুর লতি ৭০ টাকা কেজি, পেঁপে ৮০ টাকা এবং কাচা কলা ৫০ টাকা হালি বিক্রি হয়।

সবজির দাম এত বেশি কেন জানতে চাইলে ব্যবসায়ী আতিকুর রহমান বলেন, ‌‌'বৃষ্টি কম হওয়ায় খরার কারণে ফলন কম হয়েছে। সবজি আসবে কোথা থেকে?'

এফএইচ/জেডএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]