দুর্নীতির কারণে ব্যবসা কঠিন হয়ে যাচ্ছে : বিডার চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ১৮ মে ২০২১

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেছেন, তিন-চার বছর ধরে বিশ্বব্যাংকের সূচক ধরে সংস্কার কাজ শুরু করেছে বিডা। এসব সংস্কার এক দিনেই হয় না, বরং অনেক সময় লাগে। দুর্নীতির কারণে ব্যবসা সহজ করার বিষয়টি কঠিন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

সোমবার (১৭ মে) ব্যবসা সহজ করার সূচক নিয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) যৌথভাবে আয়োজিত ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে বিডা গত কয়েক বছরে কী ধরনের সংস্কার কাজ করা হয়েছে, তা তুলে ধরা হয়।

সিরাজুল ইসলাম বলেন, বিশ্বব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে এখনই বাংলাদেশ দুই অঙ্কের ঘরে (৯৯ নম্বরে) উঠে আসবে, বিষয়টি এত সহজ না। এটি আর এখন বিশ্বাস করি না। কারণ, ব্যবসা পরিস্থিতির উন্নতির কথা যতক্ষণ ব্যবসায়ীরা না বলবেন, ততক্ষণ বিশ্বব্যাংক পয়েন্ট দেবে না। আবার ব্যবসায়ীরাও বিশ্বব্যাংকের উপসূচকগুলো সম্পর্কে তেমন একটা সচেতন না। যদিও ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে বাংলাদেশ দুই অঙ্কের ঘরে (৯৯ নম্বর) নামানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। সর্বশেষ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৮তম।

তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, ‘কিছুদিন আগে একজন বিদেশি বিনিয়োগকারী আমার কাছে অভিযোগ করেন- তার কাছে অনৈতিকভাবে অর্থ চেয়ে নাজেহাল করা হয়েছে। অনৈতিক অর্থ না দেয়ায় যা করযোগ্য নয়, সেখানেও কর দাবি করা হয়েছে। ওই বিদেশি বিনিয়োগকারী বিডার কাছে সমাধান চেয়েছেন। এ ধরনের অনৈতিক লেনদেনের বিষয় আছে, যা ব্যবসা সহজ করার ক্ষেত্রে বাধা।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) সভাপতি ও সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সভাপতি হুমায়ুন রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য দেন আইনি অর্থনীতিবিদ ও আইবিএফবির সহ-সভাপতি এম এস সিদ্দিকী, এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ, রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, শিল্প নেতৃত্ব কমিটির সহ-সভাপতি মতিউর রহমান, লেফটেন্যান্ট জেনারেল এম হারুন-অর-রশিদ বীরপ্রতীক (অব.) প্রমুখ।

অনুষ্ঠানের সভাপতি ও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সভাপতি হুমায়ুন রশীদ বলেন, এমন খাতও আছে, যেখানে ব্যবসা শুরু করতে ২৮টি লাইসেন্স লাগে। প্রতিটি লাইসেন্সের আবেদন যদি নির্দিষ্ট কার্যালয়ে এক মাস পড়ে থাকে, তাহলে ২৮ মাস লাগবে। এমন পরিস্থিতিতে কে ব্যবসা করতে আসবে?

এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ বলেন, ‘মাঠপর্যায়ে এক জমি নামজারি করতে ৭২ হাজার টাকা লাগে। কেন চাওয়া হয়, এর কোনো উত্তর নেই। আরজেএসসিতে নিবন্ধন নিতে গেলে সরাসরি কাজ হয় না। সেখানে গেলে বলা হয়, পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে আসতে হবে। এভাবে পরামর্শক প্রতিষ্ঠানের চক্র গড়ে উঠেছে।’

বিইআইয়ের সভাপতি ও সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেন, ‘কোনো অফিসে ফাইল আটকে থাকলে কাউকে বললেও বিপদে পড়বেন। আপনাকে বলবে, ফাইল তো পাওয়া যাচ্ছে না।’

এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]