১১০ কোম্পানি থেকে ৪১ হাজার ৫০ কোটি টাকা ভ্যাট আদায়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৬ পিএম, ২৬ মে ২০২১

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিটের তালিকাভুক্ত ১১০টি বড় কোম্পানি চলতি অর্থবছরের ১০ মাসে ৪১ হাজার ৫০ কোটি টাকা ভ্যাট দিয়েছে; যা গত বছরের তুলনায় ১৬ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৩৫ হাজার ২০৩ কোটি টাকা।

বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) গত এপ্রিল মাস পর্যন্ত ভ্যাট আদায় পরিস্থিতি বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

চলতি বছরের জুলাই থেকে এপ্রিল এই ১০ মাসে সিগারেটের ব্যবসা বেড়েছে। এরই ধারাবাহিকতায় এলটিইউ এর তালিকাভুক্ত বড় দুটি সিগারেট প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ভ্যাট দিয়েছে ২২ হাজার ৬১১ কোটি টাকা। ব্রিটিশ আমেরিকান টোবাকো ও ইউনাইটেড ঢাকা টোবাকোর প্রদানকৃত এই ভ্যাট আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ হাজার ৪০০ কোটি টাকা বেশি।

গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক দেশের এই চারটি মোবাইল ফোন অপারেটর চলতি অর্থবছরের ১০ মাসে ভ্যাট দিয়েছে ৭ হাজার ৮৬ কোটি টাকা। যা গত অর্থ বছরের একই সময়ের তুলনায় ২৮ শতাংশ বেশি।

এলটিইউ এর তালিকাভুক্ত ১৭টি ব্যাংক ২ হাজার ৬৪৮ কোটি টাকার ভ্যাট, আবগারি শুল্ক সহ নানা ধরনের শুল্ক কর দিয়েছে। যা আগের বছরের একই সময়ের চেয়ে ৪২ শতাংশ বেশি। তালিকাভুক্ত ২৪টি ওষুধ কোম্পানি ২ হাজার ৬৩৪ কোটি টাকার ভ্যাট দিয়েছে।

তালিকাভুক্ত চারটি কোমল পানীয় প্রস্তুতকারী কোম্পনি ভ্যাট দিয়েছে ৫০০ কোটি টাকা।

এসএম/এমআরআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]