এনবিআরের ডাটাবেইজের সঙ্গে যুক্ত হচ্ছে ই-চালান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ১১ জুন ২০২১

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সরকারের রাজস্বের অবস্থা সহজে জানতে ডাটাবেইজের সঙ্গে ই-চালানকে একীভূত করা হবে।

বৃহস্পতিবার (১০ জুন) এনবিআর মিলনায়তনে এক ওয়ার্কশপে পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম-এর চেয়ারম্যান আবু হেনা ম. রহমাতুল মুনিম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ই-চালান ব্যবহার করে জমা করা ভ্যাট, কর এবং অন্যান্য ফি দেশের আর্থিক শক্তি জোরদার করবে। এখন আয়কর, জমি রেজিস্ট্রেশন ফি এবং পাসপোর্ট ফি ই-চালানের মাধ্যমে জমা হয়। আমরা এর রাজস্বের অবস্থা সম্পর্কে নজর রাখার জন্য এনবিআরের রাজস্ব ডেটাবেইজের সঙ্গে এটি সংহত করব।’

ওয়ার্কশপে অর্থ বিভাগের যুগ্মসচিব সাইফুল ইসলাম জনগণের আর্থিক পরিচালন কর্মসূচি শক্তিশালীকরণ শীর্ষক কর্মশালায় বক্তৃতা করেন। কর্মশালায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমতুল মুনিম ও অতিরিক্ত সচিব নাজমা মোবারক উপস্থিত ছিলেন।

অর্থ বিভাগের অতিরিক্ত সচিব নাজমা মোবারক এ কর্মসূচির পরিচালক। তিনি জানান, গত ৯ জুন পর্যন্ত সোনালী, রূপালী, জনতা, উন্নয়ন ব্যাংক এবং বেসিক- ছয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রায় ৩৭৮টি শাখা সরকারি কোষাগারে ৬৪২ কোটি টাকা জমা রেখেছে।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) অপারেটরগুলো এখন ই-চালান বা স্বয়ংক্রিয় চালান সিস্টেম ব্যবহার করে ট্যাক্স প্রশাসকের কাছে ভ্যাট, কর এবং ফি জমা দিচ্ছে। অন্যান্য এমএফএস সংস্থাগুলি এই ব্যবস্থাটি অনুসরণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন নাজমা মোবারক।

গত বছরের অক্টোবরে এনবিআর ই-চালান চালু করেছিল, করদাতাদের নগদ, চেক এবং অ্যাকাউন্ট ডেবিটের মাধ্যমে বিদ্যমান ট্যাক্স প্রদানের ব্যবস্থা ছাড়াও ব্যাংকিং ও মোবাইল আর্থিক পরিষেবাগুলোর মাধ্যমে অনলাইনে ট্যাক্স এবং ফি জমা দেয়ার অনুমতি দেয়া হয়েছিল।

আইএইচআর/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]