প্রথম ঘণ্টায় ৬০০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৭ এএম, ১৩ জুন ২০২১ | আপডেট: ১১:২৯ এএম, ১৩ জুন ২০২১

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬০০ কোটি টাকা। আর বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার বেড়েছে প্রধান মূল্য সূচক।

এর আগে গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে লেনদেনে ব্যাপক তেজিভাব দেখা যায়।

এমনকি এক সপ্তাহেই দুদিন সাড়ে ১০ বছরের মধ্যে রেকর্ড লেনদেন হয়। আর সপ্তাহের পাঁচ কার্যদিবসের প্রতি কার্যদিবসেই দুই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়। সেই সঙ্গে উত্থান হয় সবকটি মূল্য সূচকের।

এ পরিস্থিতিতে রোববার লেনদেনের শুরুতে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়।

তবে অল্পসময়ের মধ্যেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। ১০টা ৩৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১৪ পয়েন্ট কমে যায়।

অবশ্য এরপর আবার বেশকিছু প্রতিষ্ঠানের দাম বাড়ে। এতে সূচকও ওপরের দিকে উঠে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১৮ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। তবে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩০টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭৫ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

এমএএস/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]