গুগল-অ্যামাজনের পর ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ১৪ জুন ২০২১

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এবং ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের পর ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ২৩ মে গুগল এবং ২৭ মে অ্যামাজন এই ভ্যাট নিবন্ধন পায়।

ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটর কাছ থেকে ভ্যাট নিবন্ধন নিয়েছে।

ফেসবুকের পক্ষে নিবন্ধিত তিনটি প্রতিষ্ঠান হচ্ছে- ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড।

এর আগে এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নেয় গুগল। অ্যামাজন নিবন্ধিত হয়েছে অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। বিদেশি প্রতিষ্ঠান হলেও এ দেশে ফেসবুকের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ।

জানা গেছে, ভ্যাট সেবা পেতে গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো ২০১৯ সাল থেকেই চেষ্টা করছিল। ভ্যাট আইন অনুসারে সরাসরি এ সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে বিদেশি সংস্থাগুলোকে ভ্যাটের সেবা পেতে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হয়েছিল।

এ বিষয়ে সংস্থাগুলো এনবিআরকে বেশ কয়েকটি চিঠি দেয়। এতে তারা ভ্যাট দেয়ার বিষয়ে সরাসরি সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ী অফিস না থাকায় বিষয়টির সুরাহা হয়নি।

এসএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]