টেকসই উন্নয়ন অব্যাহত রাখতে উদ্যোক্তাদের ভূমিকা রাখতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৭ জুন ২০২১

দেশে টেকসই এবং অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

বৃহস্পতিবার (১৭ জুন) সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) তত্ত্বাবধানে কোভিডে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ঋণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এসব কথা বলেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় পিডিবিএফ মোট ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। ৪ শতাংশ সরল সুদে দুই বছর মেয়াদে উদ্যোক্তাদের মাঝে এই ঋণ বিতরণ করা হবে। প্রাথমিক পর্যায়ে ভার্চুয়াল পদ্ধতিতে যশোরের মনিরামপুর, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এবং রংপুরের মিঠাপুকুর উপজেলার সুফলভোগীদের মধ্যে ঋণ বিতরণের লক্ষ্যে সদস্য অন্তর্ভুক্ত সনদ দেয়া হয়।

স্বপন ভট্টাচার্য‍্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন,পাস করে চাকরির পিছনে না ছুটে, ঋণ নিয়ে ব্যবসা শুরু করতে। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমাদেরকে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি সেবা ও পণ্য উৎপাদন বৃদ্ধি যেমন সম্ভব তেমনি অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করা যাবে। যার মাধ্যমে প্রকৃত মানব উন্নয়ন নিশ্চিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার মানবিক প্রয়াসের অংশ হিসেবে তিনি কোভিডে ক্ষতিগ্রস্ত গ্রামীণ অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এ ঋণ সহায়তা প্রদান করেছেন।

পিডিবিফ ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ মউদুদউর সফদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান। অনুষ্ঠানে সুফলভোগী তিনটি উপজেলার উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা তাদের মতামত ব্যক্ত করেন।

আইএইচআর/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]