সার্ক ফাইন্যান্স সেলের করোনাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ২২ জুন ২০২১

সার্কভুক্ত দেশগুলোতে কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, নীতিপ্রণয়ন ও তার প্রভাব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের সার্ক ফাইন্যান্স সেল। এতে সার্কভুক্ত দেশগুলোর সংকটকালীন অভিজ্ঞতা বিনিময় করা হয়।

মঙ্গলবার (২২ জুন) সকাল ১০টায় অনুষ্ঠিত এ সভায় দক্ষিণ এশিয়ার দেশগুলোতে কোভিড পরবর্তী সঙ্কট উত্তরণে নীতিগত পদক্ষেপ ও চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে বিস্তর আলোচনা হয়।

করোনা প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট বিশ্বব্যাপী অবর্ণনীয় সঙ্কটের কথা বিবেচনা করে সেমিনারের বিষয়বস্তু হিসেবে ‘সার্কভুক্ত দেশসমূহে কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, নীতিপ্রণয়ণ ও তার প্রভাব’-কে নির্ধারণ করা হয়। এতে সার্ক ফাইন্যান্সের সদস্য কেন্দ্রীয় ব্যাংকগুলো তাদের নিজ নিজ দেশের পেপার উপস্থাপন করে এবং সংকটকালীন অভিজ্ঞতা বিনিময় করে।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) আশীষ কুমার দাশগুপ্ত। অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখবেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. মৃদুল কুমার সাগর।

সার্কভুক্ত আটটি দেশের রাষ্ট্রপ্রধান বা প্রধানমন্ত্রীর সমন্বয়ে ১৯৯৮ সালের ২৯ জুলাই শ্রীলঙ্কার কলম্বোয় অনুষ্ঠিত ১০ম সার্ক সামিটের সিদ্ধান্তের সূত্রে ‘সার্কভুক্ত দেশসমূহের গভর্নর ও অর্থ সচিবগণের সমন্বয়ে সার্কফাইন্যান্স নেটওয়ার্ক’ গঠিত হয়। সামষ্টিক অর্থনীতির বিভিন্ন খাত সংশ্লিষ্ট নীতিনির্ধারণে সার্কভুক্ত দেশগুলোর অভিজ্ঞতা ও মতামত আদান প্রদান করাই এই নেটওয়ার্ক গঠনের মূল উদ্দেশ্য।

ইএআর/বিএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]