ওটিসি থেকে ফেরা ৪ কোম্পানির দাপট চলছেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ২৫ জুন ২০২১

দুর্বল আর্থিক অবস্থার কারণে দীর্ঘদিন ওটিসি মার্কেটে পড়ে ছিল পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, তমিজউদ্দিন টেক্সটাইল, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং এবং মুন্নু ফেব্রিকস।

সম্প্রতি কোম্পানি চারটিকে মূল বাজারে ফিরিয়ে এনেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। মূল বাজারে ফিরেই চমক দেখাতে শুরু করেছে দুর্বল আর্থিক অবস্থার এ চার কোম্পানি।

প্রতিদিন কোম্পানি চারটির শেয়ার দাম অস্বাভাবিক হারে বেড়েই চলেছে। গেলও সপ্তাহেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে এ চার কোম্পানি। এর মাধ্যমে ১৩ জুন মূল বাজারে ফেরার পর টানা দুই সপ্তাহ কোম্পানি চারটির শেয়ার দাম বাড়ল।

এতে দুই সপ্তাহেই শেয়ার দাম বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। এমনকি আগের ডিএসইতে গেল সপ্তাহে দাম বাড়ার শীর্ষ চারটি স্থানই দখল করেছে ‘জেড’ গ্রুপের এই চার প্রতিষ্ঠান।

এর মধ্যে গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং। গেল সপ্তাহে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৬০ দশমিক ৭০ শতাংশ, আগের সপ্তাহে বাড়ে ৫৮ দশমিক ৮৯ শতাংশ।

পরের স্থানটিতে রয়েছে তমিজউদ্দিন টেক্সটাইল। গেল সপ্তাহে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৬০ দশমিক ২১ শতাংশ। আগের সপ্তাহে বাড়ে ৬৩ দশমিক ২৫ শতাংশ।

তৃতীয় স্থানটি দখল করেছে ফেরা মুন্নু ফেব্রিকস। গেল সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৬০ শতাংশ। আগের সপ্তাহে বাড়ে ৪৮ দশমিক ১৫ শতাংশ।

আর পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ার দাম গত সপ্তাহজুড়ে বেড়েছে ৫৯ দশমকি ৭৭ শতাংশ। আগের সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম বাড়ে ১১৩ দশমিক ৩৩ শতাংশ।

এদিকে, ভালো কোম্পানির মধ্যে গেল সপ্তাহে সব থেকে বেশি দাম বেড়েছে মালেক স্পিনিংয়ের। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৫২ দশমকি ৮৬ শতাংশ।

শেয়ারের এই দাম বাড়ার পেছনে বড় ভূমিকা রেখেছে কোম্পানিটির নতুন বিনিয়োগ ও চলমান প্রকল্পের সংস্কার, সম্প্রসারণ ও আধুনিকায়ন (বিএমআরই)।

ডিএসইর মাধ্যমে কোম্পানিটি বিনিয়োগকারীদের জানিয়েছে, চলমান প্রকল্প বিএমআরই করার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। এতে পণ্য বিক্রি থেকে আয় ৬০ শতাংশ বেড়ে যাবে। এর পাশাপাশি ২১৩ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে নতুন প্রকল্প করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ময়মনসিংহের ভালুকায় নতুন এই প্রকল্প করা হবে। এ জন্য জমি ও ফ্যাক্টরি ভবন, নির্মাণ ও অন্যান্য মেশিনারি ও সরঞ্জামাদির জন্য আনুমানিক বিনিয়োগ করা হবে ২১৩ কোটি ১৯ লাখ টাকা।

অপরদিকে চলমান প্রকল্পের বিএমআরইর বিষয়ে জানানো হয়েছে, মালেক স্পিনিংয়ের চলমান প্রকল্পের দৈনিক উৎপাদন সক্ষমতা ৩৫ হাজার কেজি সুতা। আর বছরে ১ কোটি ২৬ লাখ কেজি সুতা। আর স্পিন্ডল ৬৩ হাজার ৬২৪টি।

বিএমআরই-এর মাধ্যমে কোম্পানিটির স্পিন্ডল বেড়ে হবে ৭৯ হাজার ৪৬৪টি। এই বিএমআরই’র ফলে কোম্পানিটির উৎপাদিত পণ্য এবং বিক্রয় থেকে আয় বাড়বে ৬০ শতাংশ।

এছাড়া গেল সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে খান ব্রাদার পিপি ওভেন ব্যাগের ২৯ দশমিক ৬৩ শতাংশ, কাট্টালি টেক্সটাইলের ২৮ দশমিক ৭৯ শতাংশ, সেলভো কেমিক্যালের ২৩ দশমিক ৯৯ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ২৩ দশমিক ৬২ শতাংশ এবং অলেম্পিক এক্সসরিজের ২২ দশমিক ৬২ শতাংশ দাম বেড়ছে।

এমএএস/এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]