বিএসএমএমইউ'র বাজেটে ঘাটতি পৌনে ২০০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৯ পিএম, ২৯ জুন ২০২১
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২১-২২ অর্থবছরে ৬৪২ কোটি ৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রস্তাবিত বাজেটের মধ্যে ঘাটতির পরিমাণ ১৭৪ কোটি ৯১ লাখ টাকা।

মোট বাজেটের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে ২৬০ কোটি টাকা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ১৩৯ কোটি ৬৭ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে ৬৭ কোটি ৫০ লাখ টাকাসহ মোট ৪৬৭ কোটি ১৭ লাখ টাকার তহবিলের ব্যবস্থা করা হবে।

ফলে করোনাকালে প্রায় পৌনে ২০০ কোটি টাকার ঘাটতি বাজেট নিয়ে ২০২১-২২ অর্থবছরের কার্যক্রম পরিচালিত হবে। গত অর্থ বছরে (২০২০-২১) বিএসএমএমইউয়ের বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ৭৩ লাখ ৬৪ হাজার টাকা।

মঙ্গলবার (২৯ জুন) দুপুরে বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএসএমএমই'র কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বাজেট তুলে ধরেন।

এ সময় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বাজেট সম্পর্কিত এ তথ্য তুলে ধরেন। এর আগে সকালে একই স্থানে বিশ্ববিদ্যালয়ের ৮৩তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে এ বাজেট অনুমোদিত হয়।

পৌণে ২০০ কোটি টাকার ঘাটতি বাজেটের মধ্যে প্রায় ৯০ কোটি টাকা বেতন ও ভাতাদি (বেতন ৪৩ কোটি ৯১ টাকা ও ভাতাদি ৪৫ কোটি ৭৩ লাখ টাকা)। এছাড়া গবেষণায় ৮ কোটি ৬৩ লাখ টাকা, প্রশিক্ষণ ব্যয় ৩ কোটি টাকা, দৈনিকভিত্তিক কর্মচারী মজুরী ৭ কোটি ৮২ লাখ টাকা, বিদ্যুৎ ১০ কোটি ২ লাখ টাকা, পথ্য এক কোটি ১৬ লাখ, পরিষ্কার-পরিচ্ছন্নতা দুই কোটি ৩০ লাখ টাকা, নিরাপত্তা প্রহরী আনসার ২ কোটি ২৫ লাখ টাকা, মেধাবৃত্তি রেজিডেন্সি কর্মকর্তাদের সম্মানি ৫ কোটি ৫ লাখ টাকা, অনুষ্ঠান উৎসবাদি ৮৩ লাখ টাকা, কোভিড-১৯ বাবদ ২০ কোটি টাকা, পেনশন মঞ্জুরি ২ কোটি ৫১লাখ টাকা, পন্যসেবার অন্যান্য উপখাত সমূহ ৯ কোটি ৯৪ লাখ টাকা, পূর্ত সংরক্ষণ এক কোটি ৪১ লাখ টাকা, আসবাবপত্র ও অফিস সরঞ্জাম ক্রয় এক কোটি ৫৫ লাখ টাকা, চিকিৎসা ও শৈল্য সরঞ্জামাদি সরবরাহ ৮ কোটি ৯ লাখ টাকা এবং যন্ত্রাংশের (মূলধন) অন্যান্য উপখাতসমূহ ৬৯ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা.শারফুদ্দিন আহমেদ বলেন, সিন্ডিকেটের অনুমোদন ক্রমে ৬৪২ কোটি টাকা বাজেট পাস হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নে বাজেটের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ঘাটতি বাজেটের পরিমাণ বেশি হলেও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও বিশ্ববিদ্যালয়য় মঞ্জুরি কমিশন থেকে তা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রোক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্টার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহানসহ বিভিন্ন অনুষদের ডিন ও বিভিন্ন বিভাগের অফিস প্রধানরা।

এমইউ/জেডএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]