ডিএসই’র উন্নয়নে নতুন এমডির ‘ফাইভ পি’ ফর্মুলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ২৯ জুলাই ২০২১

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উন্নয়নে প্রতিষ্ঠানটির নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া ফাইভ পি ফর্মুলা নির্ধারণ করেছেন। এই ফাইভ পি’র মধ্যে রয়েছে পিপলস, প্রোডাক্ট, প্লাটফরম, প্রসেস এবং পলিসি।

বৃহস্পতিবার ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) পরিচালনা পর্ষদ তারিক আমিন ভুঁইয়াকে শুভেচ্ছা জানাতে গেলে তিনি এ ফাইভ পি লক্ষ্য নির্ধারণের তথ্য তুলে ধরেন।

ডিবিএ নেতাদের উদ্দেশ্যে ডিএসইর নতুন এমডি বলেন, ডিএসই’র উন্নয়নের জন্য আমি কিছু লক্ষ্য নির্ধারণ করেছি। যাকে বলতে পারি ফাইভ পি। এ ফাইভ পি হলো-পিপলস, প্রোডাক্ট, প্লাটফরম, প্রসেস এবং পলিসি। এই ফাইভ পি বাস্তবায়ন করা গেলে ডিএসই অবশ্যই পূর্ণাঙ্গরূপে ডিজিটাল হবে।

তিনি বলেন, এ কাজের জন্য সর্বপ্রথম প্লাটফরমের ওপর গুরুত্ব দেয়া হবে। একটি ভালো প্লাটফরম স্টক এক্সচেঞ্জকে অনেক বেশি গতিশীল করে তুলতে পারে। ডিএসই প্লাটফরমের ওপর আমাদের অধিক গুরুত্ব থাকবে। এভাবে ধারাবাহিকভাবে ফাইভ পি বাস্তবায়ন করবে।

তারিক আমিন ভুঁইয়া বলেন, এখানে পুঁজিবাজার সংশ্লিষ্টদের সাথে আলোচনার মাধ্যমে সবার সুযোগ-সুবিধা দেখা সবার দায়িত্ব। দেশের পুঁজিবাজারের প্রতি জনগণের যে আস্থা তৈরি হয়েছে তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেয়া জরুরি। বিশেষ করে পুঁজিবাজার বর্তমানে যে অবস্থায় আছে তাকে আরও গতিময় করা এবং সব ক্ষেত্রে আধুনিকায়ন করা দরকার।

তিনি বলেন, ডিএসইকে এখন চিন্তা করতে হবে বিশ্ব যেভাবে আধুনিকায়ন হচ্ছে সেভাবে পুঁজিবাজারকে এগিয়ে নেয়া। পাশাপাশি আইনের মধ্যে থেকে সঠিকভাবে স্টক একচেঞ্জের কার্যক্রমে বিশেষ গুরুত্ব দেয়া।

ডিবিএর পক্ষ থেকে বলা হয়, পুঁজিবাজারের পণ্যের বৈচিত্র্যতার আরও প্রসার ঘটিয়ে ডিএসই ইনকামের বিভিন্ন সোর্স তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার সংশ্লিষ্ট সব মহল আপনার (ডিএসইর এমডি) নেতৃত্বে তাদের স্বার্থ সংরক্ষণ করে দেশের অর্থনীতির চাকা আরও সচল করবে এবং ডিএসইর কর্মকাণ্ড আরও গতিশীল ও কার্যকর হবে।

ডিবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড দি ‘রোজারিও’র নেতৃত্বে এ সময় সংগঠনটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট মো. সাজেদুল ইসলাম, পরিচালক ড. ওসমান গনি চৌধুরী, ওয়ালিউল ইসলাম, দাস্তাগির মো. আদিল, মাসুদুল হক, জায়েদ রহমান এবং ওমর হায়দার।

অন্যদিকে ডিএসই’র পক্ষে ছিলেন প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী, প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মো. ছামিউল ইসলাম এবং মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

এমএএস/এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]