রবি ও বুধবার সব আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩১ পিএম, ২৯ জুলাই ২০২১

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহতভাবে বাড়তে থাকায় দেশের ব্যাংক খাতের মতো সব আর্থিক প্রতিষ্ঠানও আগামী রোববার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা এ সংক্রান্ত নির্দেশনা দেশের আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের বরাবর পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় আগামী রোববার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। আগামী সোমবার (২ আগস্ট), মঙ্গলবার (৩ আগস্ট) এবং বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সীমিত পরিসরে আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে।

১৪ জুলাই জারি করা সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। আগের নির্দেশনা অনুযায়ী, বিধিনিষেধ চলাকালে গ্রাহকের হিসাবে মেয়াদপূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমা গ্রহণসহ জরুরি কাজ সম্পাদন করা যাবে। তবে অফিস খোলা রাখার ক্ষেত্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর সর্বোচ্চ দুটি শাখা (একটি ঢাকায় ও অপরটি ঢাকার বাইরে) ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ খোলা রাখা যাবে।

‘বিধিনিষেধ চলাকালে কর্মকর্তা ও কর্মচারীদের চলাচলের সময় স্ব স্ব প্রতিষ্ঠানের পরিচয়পত্র বহন করতে হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে সার্কুলারে বলা হয়।’

এছাড়া বীমা খাতের সকল প্রতিষ্ঠান বন্ধ রাখতে নির্দেশনা জারি করে তা সকল বীমা কোম্পানিতে পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

ইএআর/এমএএস/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]