বিশেষ সিএসআরে অনীহা, সতর্ক করলো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৪ আগস্ট ২০২১

করোনাভাইরাস সঙ্কট মোকাবিলায় দেশের তফসিলি ব্যাংকগুলোর করপোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম (সিএসআর) ঠিকভাবে পরিচালিত হচ্ছে না। এজন্য সতর্ক করে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে তৃণমূল পর্যায়ের হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও স্বাস্থ্যসেবা পৌঁছানো নিশ্চিত করে বিশেষ সিএসআর কার্যক্রমকে বেগবান করার পরামর্শ দেয়া হয়েছে।

বুধবার (৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়।

সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের ১৪ জুলাই পর্যন্ত জেলা প্রশাসক, নিজস্ব ব্যবস্থাপনা ও সেনাকল্যাণ সংস্থার মাধ্যমে বিশেষ সিএসআর কার্যক্রমে ব্যাংকগুলোর অগ্রগতি আশানুরূপ নয়। ফলে এ বিশেষ কার্যক্রমের আওতায় আপনাদের তৃণমূল পর্যায়ে হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও স্বাস্থ্যসেবা পৌঁছানো নিশ্চিতকল্পে সক্রিয় ভূমিকা রেখে এ বিশেষ কার্যক্রমকে বেগবান করার পরামর্শ দেয়া যাচ্ছে। এ লক্ষ্যে বিশেষ সিএসআর খাতে বরাদ্দ অর্থ বিতরণের সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সিএসআর কার্যক্রমের নির্ধারিত সময়সীমার মধ্যে ফলপ্রসূ বাস্তবায়ন তদারকি নিশ্চিত করতে সংযুক্ত ছক মোতাবেক পাক্ষিকভিত্তিতে (১৫ দিন পর পর) অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হলো। এ লক্ষ্যে ৩০ জুলাইভিত্তিক প্রথম প্রতিবেদন আগামী ১০ আগস্টের মধ্যে দাখিলের জন্য পরামর্শ দেয়া হলো। অন্যান্য পাক্ষিক প্রতিবেদন (প্রতি মাসের ১৫ ও ৩০ তারিখ ভিত্তিক) প্রতি পক্ষকাল শেষ হওয়ার পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টে মহাব্যবস্থাপকের কাছে দাখিলের জন্য নির্দেশনা দেয়া হলো।

ইএআর/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]