১০৯ প্রতিষ্ঠানকে ৭ লাখ টাকা জরিমানা ভোক্তা অধিদফতরের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৮ পিএম, ০৫ আগস্ট ২০২১

করোনাকালে চালের আড়ৎ, ভোজ্যতেলের দোকান, ফিলিং স্টেশনসহ সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান পরিচালনা করেছে। এ সময় অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত ও ওজনে কারচুপিসহ বিভিন্ন অপরাধে ১০৯টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ১১ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (৫ আগস্ট) ভোক্তা অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অভিযান পরিচালনা করে। অভিযানে চাল, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও স্থিতিশীল রাখতে এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্ক করে অধিদফতরের অভিযান পরিচালনাকারী দল। এসময় বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য হ্যান্ড মাইকে সচেতনতামূলক প্রচার করা হয়।

ঢাকা মহানগরীর মিরপুর শাহ আলী, তালতলা, শেওড়াপাড়া, মিরপুর ১০নং এলাকার বিভিন্ন চালের আড়ৎ, ভোজ্যতেলের দোকান, ফিলিং স্টেশন ও নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালনা করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযানে ঢাকা মহানগরীর তালতলা ও শেওড়াপাড়া এলাকার বিভিন্ন ফিলিং স্টেশনে তেল পরিমাপ পরীক্ষা করা হয়। এ সময় তেল পরিমাপে কারচুপি করার অপরাধে ২টি ফিলিং স্টেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয় এবং অন্যান্য ফিলিং স্টেশনকে এ বিষয়ে সতর্ক করা হয়।

jagonews24

পাশাপাশি মিরপুর শাহ আলী বাজারে অবস্থিত বিভিন্ন চালের আড়ৎ ও ভোজ্যতেলের দোকানে ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্যতালিকা পর্যবেক্ষণ করা হয় এবং পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ ও মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

অভিযান পরিচালনাকালে পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা সবজিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়। পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, পণ্যের মোড়কজাতকরণ বিধিমালা লঙ্ঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত ও ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ১০৯টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ১১ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাজারে অভিযানকালে ঢাকাসহ সারাদেশে টিসিবির সাশ্রয়ী মূল্যের পণ্য বিক্রয় কার্যক্রমও (ট্রাকসেল) তদারকি করা হয়। এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত অভিযানে সহযোগিতা করেন।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা ফিলিং স্টেশনে সঠিক পরিমাপে তেল বিক্রয় এবং বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের অনুরোধ জানান।

ইএআর/এমএসএম/এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]