বিএসইসির কারখানাগুলো লাভজনক করতে শিল্পসচিবের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ০৭ আগস্ট ২০২১

গাজীপুর জেলায় অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের অধীন ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) কারখানাগুলো পরিদর্শন করেছেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। এ সময় তিনি লোকসানি প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করতে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।

শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, শিল্প-কারখানাগুলোর উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিপণন ব্যবস্থায় সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। কল-কারখানাগুলোর সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করে, প্রতিষ্ঠানের লোকসান কমিয়ে, লাভজনক করতে পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

তিনি বলেন, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে বিশ্বের স্বনামধন্য প্রতিষ্ঠানের মতো সামগ্রিক উৎপাদন ব্যবস্থাপনা পরিচালনা করতে হবে। প্রকল্প পরিচালকদের স্ব স্ব প্রকল্প এলাকায় অবস্থান করে কাজের সুপারভিশন ও মনিটরিং বৃদ্ধি করতে হবে। এ সময় তিনি প্রকল্প এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে মনিটরিং বাড়ানোর পরামর্শ দেন।

তিনি কারখানাগুলোতে উৎপাদন বৃদ্ধি ও উন্নয়নে যুগোপযোগী প্রকল্প গ্রহণ করতে নির্দেশনা প্রদান করেন এবং পণ্য উৎপাদনে গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানান।

jagonews24

শনিবার (৭ আগস্ট) গাজীপুরে বিএসইসির কারখানাগুলোতে পরিদর্শন ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে শিল্পসচিব এসব নির্দেশনা প্রদান করেন।

এ সময় বিএসইসি চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, বিএসইসির পরিচালক (অর্থ) মো. মনিরুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. আল আমিন সরকার, উপসচিব মো. মোকলেছুর রহমান আকন্দসহ বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পসচিব গাজীপুরে অবস্থিত এটলাস বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি লিমিটেড, ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড, ন্যাশনাল টিউবস লিমিটেড ও বিএসইসির রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি তিনটি কারখানায় (এটলাস বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল টিউবস লিমিটেড ও ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড) বৃক্ষরোপণ করেন।

এটলাস বাংলাদেশ লিমিটেডের কারখানা পরিদর্শনকালে শিল্পসচিব বলেন, অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১-এর আলোকে আমাদেরকে মোটরসাইকেল উৎপাদনে যেতে হবে। মোটরসাইকেলের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিক্রি বাড়াতে নতুন নতুন বাজার সৃষ্টিকল্পে মার্কেটিংয়ের কার্যক্রম বাড়াতে হবে। তিনি এটলাস বাংলাদেশকে বাইসাইকেল ও ফ্যান উৎপাদনে যাওয়ার নির্দেশনা দেন। এছাড়াও অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন।

jagonews24

ন্যাশনাল টিউবস লিমিটেডের কারখানা পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে শিল্পসচিব বলেন, গ্রাহকের পছন্দ ও বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্যে উৎপাদন করতে হবে ও উৎপাদন বাড়াতে হবে। বিএসইসির আওতাধীন প্রতিষ্ঠান বা শিল্প-কারখানায় উৎপাদিত পণ্যের গুণগত বৈশিষ্ট্য সম্বলিত বিজ্ঞাপন বাড়াতে হবে। এছাড়াও পণ্য উৎপাদনে বৈচিত্র্য আনতে হবে। সর্বোপরি নিজেদের সক্ষমতা বাড়িয়ে আরও উৎপাদন বাড়াতে হবে।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিবদ্ধ অগ্রাধিকার-ভিত্তিক প্রকল্প ‘বিএসইসি রাসায়নিক গুদাম প্রকল্প’ পরিদর্শন করে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশে শিল্পসচিব বলেন, যেসব রাসায়নিক গুদামের নির্মাণকাজ ইতোমধ্যে শেষ হয়েছে, সেগুলো দ্রুত ব্যবহারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বেশি সংখ্যক জনবল নিয়োগ করে প্রকল্পের বাকি কাজ নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে তিনি নির্দেশনা দেন।

বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি লিমিটেডের কারখানা পরিদর্শনকালে তিনি বলেন, ব্লেড উৎপাদনে প্রোডাকশন লস কমিয়ে প্রতিষ্ঠানকে লাভজনক অবস্থানে উন্নীত করতে হবে। ঘন ঘন প্রকল্পের সময় বৃদ্ধি করা যাবে না। দ্রুত সময়ের মধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে প্রকল্পের কাজ শুরু করতে হবে।

ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডের কারখানা পরিদর্শনের সময় শিল্পসচিব কর্মকর্তাদের উদ্দেশে বলেন, নিজেদের মেধা-মনন ও উদ্ভাবনী মনোভাব দিয়ে আন্তরিকতার সঙ্গে প্রতিষ্ঠানের উন্নতিতে কাজ করতে হবে।

এনএইচ/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]