টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের টেকসই উন্নয়ন দরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ০৯ আগস্ট ২০২১
ফাইল ছবি

টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পকে প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে টিকিয়ে রাখতে হলে এ খাতের টেকসই উন্নয়ন দরকার বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সোমবার দুপুরে ভার্চুয়ালি এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশসম্মত উপায়ে টেক্সটাইল ও গার্মেন্টসখাতে উন্নতি ঘটাতে হবে। উন্নত আয়ের দেশে পরিণত করতে হলে দূর করতে হবে এ খাতের সকল বাঁধা।

তৈরি পোশাকশিল্প বাংলাদেশের সবচেয়ে বড় শিল্পখাত উল্লেখ করে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যে লকডাউনের প্রথম পর্যায়ে এখাতে রফতানি কিছুটা বাধাগ্রস্ত হলেও বর্তমানে আবার সচল হতে শুরু করেছে।

শিল্পমন্ত্রী বলেন, ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালে উন্নত দেশে যেতে আমাদের টেক্সটাইল ও রেডিমেড গার্মেন্টস শিল্পখাতের টেকসই উন্নয়ন অনিবার্য। এ লক্ষ্যে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। এখাতের টেকসই উন্নয়নের জন্য যেমন ব্যাপক গবেষণা প্রয়োজন, তেমনি ইন্ডাস্ট্রি ও একাডেমিশিয়ানদের মধ্যে আরও যোগসূত্র বাড়াতে হবে।

‘গ্লোবাল চ্যালেঞ্জ রিসার্চ ফান্ড (জিসিআরএফ) কিউআর-২০২১ প্রজেক্ট’ এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ম্যানচেস্টার ফ্যাশন ইনস্টিটিউটের ফ্যাকাল্টি ড. আবু সাদাত মোহাম্মদ সায়েমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিইউএফটি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুজাফ্ফর ইউ সিদ্দিক, বিজিএমইএ’র প্রেসিডেন্ট ফারুক হাসান, বিইউএফটি’র উপাচার্য প্রফেসর ড. এস.এম. মাহফুজুর রহমান, বিইউএফটি’র প্রো ভিসি প্রফেসর ড. প্রকৌশলী আইউব নবী খান, ম্যানচেস্টার ফ্যাশন ইনস্টিটিউটের প্রধান প্রফেসর লীজ বার্নেস।

এনএইচ/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]