এইচএসসি পরীক্ষার ফি দেয়া যাবে বিকাশে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২৯ আগস্ট ২০২১

সোনালী ব্যাংক লিমিটেডের ‘সোনালী ই-সেবা অ্যাপ’ থেকে বিকাশ-এর মাধ্যমে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফরমপূরণের ফি পরিশোধ করা যাচ্ছে। ফলে পরীক্ষার্থী বা অভিভাবকরা সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানে না গিয়েও ঘরে বসেই ফি পরিশোধের সুবিধা পাচ্ছেন।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি পরিশোধ কার্যক্রম চলবে অনলাইনে ৪ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত।

বিকাশ-এর মাধ্যমে ‘সোনালী ই-সেবা অ্যাপ’ থেকে ফি দেয়ার প্রক্রিয়া একদম সহজ। ফি দিতে গ্রাহককে ‘সোনালী ই-সেবা’ অ্যাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে পেমেন্ট অপশন থেকে ‘মোবাইল ব্যাংকিং’ সিলেক্ট করে ‘বিকাশ’ আইকনে ক্লিক করতে হবে।

এরপর বিকাশ অ্যাকাউন্ট নম্বর ও বিকাশ পিন দিয়ে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে। পরের ধাপে এসএমএস-এ পাওয়া ভেরিফিকেশন কোড দিলে পেমেন্ট সম্পন্ন হবে।

পেমেন্ট সফল হলে সঙ্গে সঙ্গে কনফারমেশন এসএমএস পাবেন শিক্ষার্থীরা। পরবর্তীতে তারা ‘সোনালী ই-সেবা’ অ্যাপ থেকে পেমেন্ট স্লিপটি ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন।

স্বাস্থ্যসুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রাখার এ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে অথবা ব্যাংকে লাইনে দাঁড়িয়ে ফি পরিশোধের পদ্ধতিকে সহজ করেছে বিকাশ। কেবল ভর্তির আবেদন ফি নয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন থেকে শুরু করে অন্যান্য ফিও বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাচ্ছে। এ প্রক্রিয়া ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে।

বিকাশে বর্তমানে ছয় শতাধিক সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাডমিশন ফি ও অ্যাকাডেমিক ফিসহ সব ধরনের ফি পরিশোধের সুবিধা চালু রয়েছে।

ইএআর/এএএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]