বড় দরপতনের পর শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দেশের শেয়ারবাজারে বড় দরপতন হওয়ার পর বুধবার (১৫ সেপ্টেম্বর) বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেন শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়। এতে প্রথম ৯ মিনিটিই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্টের কমে যায়।

তবে বেলা সাড়ে ১১টার পর থেকে পরিস্থিতি বদলে যেতে থাকে। দাম বাড়ার তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে বড় পতন কাটিয়ে দেখতে দেখতে ঊর্ধ্বমুখী হয়ে পড়ে সূচক এবং লেনদেনে শেষে সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়।

লেনদেন শেষে ডিএসইতে ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৩টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৬ পয়েন্ট বেড়ে সাত হাজার ১৯৬ পয়েন্টে উঠে এসেছে। আগের দিন এ সূচকটি ৭৭ পয়েন্ট কমে যায়।

প্রধান সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে ডিএসইর শরিয়াহ্ ১২ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৪৯ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে দুই হাজার ১০৪ কোটি ৭২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ৮৬ কোটি ৮২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৭ কোটি ৯০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১১৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৯১ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইপিডিসি ফাইন্যান্স, ইসলামীক ফাইন্যান্স, সাইফ পাওয়ার টেক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লাফার্জাহোলসিম বাংলাদেশ এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৪৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭২ কোটি ৬০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এএএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]