নেপালকে আলু আমদানির আহ্বান এফবিসিসিআইয়ের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

প্রতিবেশী দেশ নেপালকে আলু আমদানির জন্য আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে মতিঝিলে এফবিসিসিআই ভবনে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্রের সঙ্গে সাক্ষাৎকালে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু এ আহ্বান জানান।

সাক্ষাৎকালে কলকাতা বন্দরের ওপর নির্ভরতা কমাতে আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে নেপাল। এসময় বাংলাদেশ থেকে আলু আমদানির আহ্বান জানানো হয় এফবিসিসিআইয়ের পক্ষ থেকে।

রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্র বলেন, জলবিদ্যুৎ ও পণ্য বাণিজ্যে দুদেশের বিপুল সম্ভাবনা রয়েছে। জলবিদ্যুৎ খাতে ব্রাজিলের পর, নেপাল বিশ্বের দ্বিতীয় শীর্ষ সম্ভাবনাময় দেশ। এ খাতে বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানান তিনি। জটিল শর্তের কারণে, নেপাল-বাংলাদেশের পণ্য বাণিজ্য ব্যাহত হচ্ছে বলে মনে করেন রাষ্ট্রদূত।

jagonews24

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি বলেন, সাংস্কৃতিক মিল এবং অসাধারণ কূটনৈতিক সম্পর্ক থাকার পরেও, দ্বিপাক্ষিক বাণিজ্যে তার প্রতিফলন না থাকাটা দুঃখজনক।

তিনি বলেন, বাংলাদেশে চাহিদার চেয়ে বেশি আলু উৎপাদন হয়। তুলনামূলক কম দামে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে পারে নেপাল।

সাক্ষাৎকালে বাংলাদেশিদের নেপাল ভ্রমণে মাল্টিপল ভিসার নানা জটিলতার কথা উল্লেখ করেন দেশটির রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্র। বিবিআইএন মটর ভেহিকেল চুক্তি হলে, এসব জটিলতা কমবে বলে আশা প্রকাশ করেন তিনি।

jagonews24

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী নেপাল।

গঙ্গার পানিচুক্তি আলোচনায় নেপালকে রাখার আহ্বান জানিয়ে ডা. বানশিধর মিশ্র বলেন, শুষ্ক মৌসুমে এ নদীর দুই-তৃতীয়াংশ পানি নেপাল থেকে আসে। এসময় ২০১৫ সালের ভূমিকম্প এবং সাম্প্রতিক করোনা মহামারিতে বাংলাদেশের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনা ও দুর্বলতা যাচাইয়ে গবেষণার তাগিদ দেন এফবিসিসিআই সহ-সভাপতি এম এ মোমেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. আমিন হেলালী ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

ইএআর/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]