জাহাজ নির্মাণে বাংলাদেশকে অর্থ সহায়তা দিতে চায় স্পেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

জাহাজ নির্মাণখাতে বাংলাদেশকে আর্থিক সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে স্পেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনিতেজ সালাস সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান।

একইসঙ্গে বাংলাদেশের নদীসমূহের দূষণরোধ ও নদী সীমানার আবর্জনা পরিষ্কার করতে ‘রিভার ক্লিন ভেসেল’ সংগ্রহে স্পেন বিনিয়োগ করতে চায় বলেও জানান রাষ্ট্রদূত।

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছেন, বাংলাদেশ এবং স্পেন আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনে (আইএমও) যথাক্রমে ‘সি’ ও ‘বি’ ক্যাটাগরিতে নির্বাচন করবে। নির্বাচনে প্রতিমন্ত্রী এবং রাষ্ট্রদূত নিজ নিজ দেশের পক্ষে সমর্থন চান। স্পেন বাংলাদেশের সঙ্গে আছে বলে প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন রাষ্ট্রদূত।

এসময় প্রতিমন্ত্রী বলেন, জাহাজ নির্মাণ এবং মেরিটাইম সেক্টরে স্পেনের অভিজ্ঞতা রয়েছে। সরকার ১০ হাজার কিলেমিটার নৌপথ খননের লক্ষ্যে ড্রেজার সংগ্রহ করেছে এবং আরও সংগ্রহ করবে। অত্যাধুনিক কোপার ও হোপার ড্রেজার সংগ্রহে স্পেনের সহায়তা পাওয়া যাবে।

আরএমএম/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]