সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৭ লাখ জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

ভোক্তাদের স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে ঢাকাসহ সারাদেশে অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে ভোক্তাবিরোধী অপরাধে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে প্রায় ৭ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয় বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এদিন রাজধানীর কচুক্ষেত, কারওরান বাজার, তেজগাঁও এবং ফার্মগেট এলাকায় অধিদপ্তরের চারটি টিম এ অভিযান পরিচালনা করেন। অভিযানে চিনি, ভোজ্যতেল ও চালসহ অন্যান্য নিত্যপণ্যের খুচরা মূল্য, ক্রয়-বিক্রয়ের রসিদ এবং মূল্যতালিকা পর্যবেক্ষণ করা হয়। এসময় ব্যবসায়ীদের সরকার নির্ধারিত মূল্যে চিনি বিক্রয়ের বিষয়ে সতর্ক করা হয়।

jagonews24

এছাড়া ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ, মিষ্টির কারখানায় নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি ও সংরক্ষণ, রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার সংরক্ষণসহ বিভিন্ন অপরাধে জরিমানা করা হয়।

অধিদপ্তরের বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের নেতৃত্বে বিভিন্ন নিত্যপণ্যের বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

jagonews24

সারাদেশে মোট ৩০টি টিম পরিচালিত অভিযানে পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৭১টি প্রতিষ্ঠানকে প্রায় ৭ লাখ (৬ লাখ ৮৩ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ এ অভিযানে সহযোগিতা করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বাজারে চিনি ও ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপণ্যের দাম ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আহ্বান জানান। পাশাপাশি বাজারে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে এবং ভোক্তাস্বার্থ বিরোধী কার্যক্রম প্রতিরোধে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের নিয়মিত এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

ইএআর/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]