এনআরবি ব্যাংককে প্রায় ৫০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ এএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

বেসরকারিখাতের এনআরবি ব্যাংককে ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। পুঁজিবাজারে নির্ধারিত সীমার অতিরিক্ত বিনিয়োগ করায় ব্যাংকটিকে এ জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পাঠানো চিঠিতে বলা হয়েছে, শেয়ারবাজারে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ এর (২৬ক (১) ধারা লঙ্ঘন করায় এনআরবি ব্যাংকের ব্যাখ্যা গ্রহণযোগ্য হয়নি। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর (২৬ক (১) ধারা লঙ্ঘনের জন্য একই আইনের ২৬ক(৩) ধারার আওতায় মোট ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হলো।

আরোপিত জরিমানা পত্র দেওয়ার তারিখ হতে তিনদিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসে রক্ষিত সাধারণ হিসাব প্রধান কার্যালয়ে জমা দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। আর যথাসময়ে জরিমানার অর্থ পরিশোধে ব্যর্থ হলে এনআরবি ব্যাংকের চলতি হিসাব থেকে বিকলনের মাধ্যমে জরিমানার টাকা আদায় করা হবে।

ব্যাংকটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, পাইওনিয়ার ইন্স্যুরেন্সে অতিরিক্ত বিনিয়োগ করেছিলেন আমাদের এক কর্মকর্তা। বিষয়টি জানার পরই তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ইএআর/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]