বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে ওয়ালটন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪২ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থান দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ৬৫ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২৪১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১ হাজার ২০৬ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১ হাজার ৪৪৭ টাকা ৪০ পয়সা ।

দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৪ কোটি ৫০ লাখ ৫৭ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১৮ কোটি ৯০ লাখ ১১ হাজার টাকা।

গত ১২ সেপ্টেম্বর পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে একটি নির্দেশনা জারির পরই কোম্পানিটির শেয়ার দরপতনের মধ্যে পড়ে।

২০১৫ সালের বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) আইন অনুযায়ী একটি তালিকাভুক্ত প্রতিষ্ঠানকে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের সমান অন্তত ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে।

তবে ঢাকা স্টক একচেঞ্জের তথ্য অনুযায়ী, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রির শূন্য দশমিক ৯৭ শতাংশ শেয়ার, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ’র (আইসিবি) ৩ দশমিক ১৯ শতাংশ এবং বার্জার পেইন্টসের ৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়া হয়েছে।

তাই নিয়ম অনুযায়ী আগামী এক বছরের মধ্যে বার্জার পেইন্টস, ওয়ালটন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ’র অন্তত ১০ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়ার নির্দেশ দেয় বিএসইসি।

বিএসইসির ওই নির্দেশনার প্রভাবে এই তিনটি কোম্পানির শেয়ার দামে পতন হয়। তবে অন্য দুই কোম্পানির তুলনায় ওয়ালটনের শেয়ারের পতনের মাত্রা ছিল বেশি। ফলে গেল সপ্তাহজুড়ে পতনের তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ স্থানটি দখল করেছে ওয়ালটন।

ওয়ালটনের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল সাফকো স্পিনিং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৯৭ শতাংশ। ১৫ দশমিক ৪৮ শতাংশ দাম কামার মাধ্যমে পরের স্থানে রয়েছে কাট্টালী টেক্সটাইল।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১৩ দশমিক ৫৯ শতাংশ, কেয়া কসমেটিকসের ১৩ দশমিক ৪০ শতাংশ, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ১১ দশমিক ২৪ শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের ১১ শতাংশ, দুলামিয়া কটনের ১০ দশমিক ৯৯ শতংশ, ইস্টার্ণ ইন্স্যুরেন্সের ৯ দশমিক ৯৫ শতাংশ এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ৯ দশমিক ৭৪ শতাংশ দাম কমেছে।

এমএএস/ইউএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]