স্কুল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিচালিত হবে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। এ ক্ষেত্রে জীবন বীমা করপোরেশন বীমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে।

বঙ্গবন্ধু শিক্ষা বীমা সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এজন্য কোনো সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

রোববার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট (এফআইডি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

অর্থের অভাবে শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে নষ্ট না হয়, সে জন্য এ বীমা পলিসি চালু হচ্ছে। অল্প বয়সী শিক্ষার্থীদের জন্য চালু হতে যাওয়া এ বীমার নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শিক্ষা বীমা। পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা, বীমার অংক ধরা হয়েছে এক লাখ টাকা। অর্থাৎ বীমাগ্রহীতা স্থায়ীভাবে সম্পূর্ণ বা আংশিক অক্ষম হলে এককালীন এক লাখ টাকা দেওয়া হবে। মুজিববর্ষেই এটা সম্পন্ন হবে।

ইএআর/এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]