এসবিএসি ব্যাংক চেয়ারম্যানের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসি) চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন এসএম আমজাদ হোসেন। তিনি ২০১৩ সাল থেকে ব্যাংকটির চেয়ারম্যান পদে রয়েছেন।

পদত্যাগপত্র জমা দিলেও আগামী মাসে (অক্টোবর) অনুষ্ঠিত ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) পর এটি কার্যকর হবে। তবে তিনি এ সময়ের মধ্যে নতুন চেয়ারম্যান নির্বাচন করার অনুরোধ করেছেন।

এদিকে এসবিএসি ব্যাংকের নতুন চেয়ারম্যান নির্বাচনের সিদ্ধান্ত নিতে সোমবার (২০ সেপ্টেম্বর) বিকেলে অনানুষ্ঠানিকভাবে পর্ষদের সভা ডাকা হয়েছিল। ব্যাংকটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ওই সভায় ১৪ জন পরিচালক অংশ নিলেও ছিলেন না এসএম আমজাদ হোসেন ও তার স্ত্রী সুফিয়া আমজাদ।

ব্যাংকটির এক পরিচালক জাগো নিউজকে বলেন, এসবিএসি ব্যাংকের আমানতকারীদের স্বার্থ ও ব্যাংকের ভবিষ্যতের কথা চিন্তা করে পর্ষদ সভা ডাকা হয়েছিলো। চেয়ারম্যান আমজাদ হোসেনকে সভায় থাকার অনুরোধ করা হলেও তিনি আসেননি। বাধ্য হয়ে চেয়ারম্যানের অনুপস্থিতিতেই জরুরি সভা অনুষ্ঠিত হয়। তবে উদ্যোক্তা ও পরিচালক সর্বসম্মত সিদ্ধান্তে আগামী ২৬ সেপ্টেম্বরের পর্ষদ সভায় নতুন চেয়ারম্যান নির্বাচনের বিষয়ে মত দেন।

পদত্যাগপত্রে এসএম আমজাদ হোসেন উল্লেখ করেছেন, তিনি কয়েক মাস ধরে শারীরিকভাবে অসুস্থ। হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে। তার পক্ষে এ অবস্থায় দায়িত্ব পালন করা সম্ভব হচ্ছে না। এজন্য তিনি চেয়ারম্যানের দায়িত্ব থেকে পদত্যাগ করতে চান। তিনি নতুন চেয়ারম্যান নির্বাচনের উদ্যোগ নিতে পর্ষদের প্রতি অনুরোধ জানান।

২০১৩ সাল থেকে টানা নয় বছর এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করে আসছেন আমজাদ হোসেন। বিভিন্ন সময় অভিযোগ উঠে, স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে নিজ ব্যাংক থেকেই বিপুল পরিমাণ ঋণ নিয়েছেন তিনি। ক্ষমতার অপব্যবহার আর ভুয়া প্রতিষ্ঠানের নামেও ঋণ নেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ ও দুদকের তদন্তেও তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠে।

ইএআর/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]