শুরুতে ঊর্ধ্বমুখী সূচক, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। তবে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৩০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে আড়াই'শ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। তবে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে মূল্য সূচক।

এদিন ডিএসইতে প্রথম মিনিটে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্টের বেড়ে যায়।

শুরুর এই ঊর্ধ্বমুখী ধারা লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই থাকে এবং সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে থাকে। সেই সঙ্গে বড় হতে থাকে দাম বাড়ার তালিকা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ২৮ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৯টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ৭০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে পাঁচ কোটি ২৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১২৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

এমএএস/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]